চান্দিনাশিক্ষাঙ্গন

চান্দিনায় এসএসসি ও দাখিল ফলাফলে ৫ শতাধিক জিপিএ-৫সহ ৬ শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাশ:

এসএসসি ও দাখিল ফলাফলে ৫ শতাধিক জিপিএ-৫সহ ৬ শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাশ:

জিপিএ-৫ ও পাশের হারে পিছিয়ে পড়েছে মাদ্রাসা

 

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি।

 

সোমবার প্রকাশিত হয়েছে এসএসসি ও দাখিল পরীক্ষার ফলাফল। এতে চান্দিনা উপজেলায় পাঁচ শতাধিক জিপিএ-৫সহ ৬টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাশের গৌরব অর্জন করে।

উপজেলার ৩২টি উচ্চ বিদ্যালয় ও ২৭টি মাদ্রাসা থেকে জিপিএ-৫ পেয়েছে ৫০৯টি। উপজেলার ৩২টি বিদ্যালয়ের মধ্যে ২৯টি বিদ্যালয় থেকেই জিপিএ-৫ পেয়েছে ৪৬৩জন শিক্ষার্থী। বিদ্যালয় পর্যায়ে পাশের হার ৯৫.৭১ শতাংশ আর মাদ্রাসা পর্যায়ে পাশের হার ৮১.৩১ শতাংশ। তবে যে কোন সময়ের তুলনায় জিপিএ-৫ ও পাশের হারে অনেকটা পিছিয়ে পড়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে উপজেলার ২৭টি মাদ্রাসার শিক্ষার্থীরা। শতভাগ পাশের গৌরবে সমান সংখ্যাক প্রতিষ্ঠান রয়েছে মাদ্রাসাতেও।

শতভাগ পাশের শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে আবেদানূর বালিকা উচ্চ বিদ্যালয়, কৈলাইন তুলপাই উচ্চ বিদ্যালয়, জোয়াগ আহম্মদিয়া উচ্চ বিদ্যালয়, বাতাঘাসী ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জোয়াগ নোয়াগাঁও দাখিল মাদ্রাসা, অম্বরপুর বাইতুল জান্নাত দাখিল মাদ্রাসা।

এদিকে, উপজেলা পর্যায়ে ৫২টি জিপিএ-৫সহ শতভাগ পাশের গৌরব অর্জন করে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে আবেদানূর বালিকা উচ্চ বিদ্যালয়, ৫৫টি জিপিএ-৫সহ ৯৭.১৮ শতাংশ পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চান্দিনা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়।

মাদ্রাসা পর্যায়ে মোহনপুর ইসলামীয়া দাখিল মাদ্রাসায় সর্বোচ্চ ৯টি জিপিএ-৫ পেলেও তাদের পাশের হার ৯২.৫৯ শতাংশ। অপরদিকে অম্বরপুর বাইতুল জান্নাত দাখিল মাদ্রাসা থেকে ২৫জন পরীক্ষার্থীরা শতভাগ পাশের গৌরব অর্জন করলেও জিপিএ-৫ মাত্র ২টি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কানিজ আফরোজ জানান, এ বছর চান্দিনায় মাদ্রাসা গুলোতে ফলাফল খারাপ হয়েছে। মাধ্যমিক পর্যায়ের অধিকাংশ বিদ্যালয়েই ফলাফল ভাল করেছে। যাদের ফলাফল খারাপ হয়েছে সেগুলো চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।

Close