রাজনীতি

বজ্রপাত নিয়ন্ত্রণে পাঁচ হাজার তাল বৃক্ষ রোপন করবে হ্যালো ছাত্রলীগ

বজ্রপাত নিয়ন্ত্রণে পাঁচ হাজার তাল বৃক্ষ রোপন করবে হ্যালো ছাত্রলীগ

বজ্রপাত নিয়ন্ত্রণে পাঁচ হাজার তাল বৃক্ষ রোপনের উদ্যোগ নিয়েছে কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের বিশেষ টীম ‘হ্যালো ছাত্রলীগ’। জেলার ৭ টি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক সমূহে এই তাল বৃক্ষ লাগাবে উত্তর জেলা ছাত্রলীগের কর্মীরা। আজ শুক্রবার দেবিদ্বারে ৫ শত তাল বৃক্ষ রোপণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- বিল্লাল হোসাইন, কাজী শিহাব রায়হান, সাব্বির আহমেদ পলাশ, নাজমুল হাসান, প্রনব চন্দ্র দাস, আনোয়ার হোসেন বাপ্পু,  ফরহাদ হোসেন, শুভ সরকার,  সাদ্দাম হোসেন, মোঃ হানিফ.মোঃশরিফ।

ক্রমান্বয়ে কুমিল্লা উত্তর জেলার ৭ টি উপজেলায় মোট পাঁচ হাজার তাল বৃক্ষ রোপণ করবে ‘হ্যালো ছাত্রলীগ।

ব্রিটিশ আমলে বজ্রপাত নিয়ন্ত্রনের জন্য ম্যাপ করে বজ্রপাত নিয়ন্ত্রনের খুটি বসানো ছিল, দীর্ঘ দিন ধরে সেই সুবিধা ভোগ করে আসছিল পুরোদেশ।

সময় আর কালের বিবর্তনে এক শ্রেণীর অতিমুনাফা লোভী চক্র বিভিন্ন কৌশলে বজ্রনিরোধক খুটিগুলো তুলে পাচার করে দেয় ফলে ঝড় বৃষ্টির মৌসুমে বজ্রপাতে মৃত্যু বরণ সহ হতাহতের খবর যেন রুটিনে পরিনত হয়েছে।

বজ্রপাত এর ভয়াবহতার হাত থেকে রক্ষা পেতে আবহাওয়া ও পরিবেশ অধিদপ্তরের গবেষনায় বড় গাছ বিশেষ করে তালগাছ বজ্রপাত নিয়ন্ত্রণে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। তাই পরিবেশ বান্ধব দীর্ঘজীবী খ্যাত তালগাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা হ্যালো ছাত্রলীগ।

Close