তথ্য প্রযুক্তি

করোনা আমাদের কি শিক্ষা দিয়েছেন,মোঃ দেলোয়ার হোসেন শোভন,সহকারী উপ-পুলিশ পরিদর্শক

বিধি নিষেধ গুলো মেনে চলে সরকারকে সহযোগিতা করুন। নিজে সুস্থ থাকুন পরিবার-পরিজনকে সুস্থ রাখুন।

করোনা আমাদের কি শিক্ষা দিয়েছেন,মোঃ দেলোয়ার হোসেন শোভন,সহকারী উপ-পুলিশ পরিদর্শক

করোনা যে কারো হতে পারে মনে রাখতে হবে।  আমরা সকলে জানি মানুষ মরণশীল আজ বা কাল যখন জন্ম নিয়েছে যখন তখন মৃত্যুর স্বাদ অবশ্যই কোন না কোন দিন কোন স্থানে গ্রহণ করতে হবে। কিন্তু এটা ভেবে কয়জনে থেমে থাকে সবাই সবার জায়গা থেকে যে যার মত সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে কাজ করে চলছে। অথচ আজ মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সারা বিশ্বব্যাপী আতঙ্কিত।

আজ আমরা আমাদের আশেপাশে তাকালে বুঝতে পারি করোনা কতটা ভয়ংকর রূপ ধারণ করছে তার মধ্যে ধনী, গরিব, মধ্যবিত্ত দেখার সুযোগ নেই।

 করোনা ভাইরাস শরীরে আক্রমণ করলে যে মানুষ মৃত্যুবরণ করবে সেটা যেমন ঠিক নয়, তেমনি এই মরণঘাতী করোনা ভাইরাসে যে কারো মৃত্যু হবে না সেটাও আজ কেউ গ্যারান্টি দিতে পারে না ।

তাই কোনো ভাবে কোনো অসুস্থতাকে বা প্রাকৃতিক দুর্যোগকে অবহেলা করতে নেই ।

এই ভাইরাস সংক্রমণ রোগটা তো কারো অভিশপ্ত নয় রোগীর কোন অপরাধ ও নয় অথচ আজ এই করোনা ভাইরাস রোগে আক্রান্ত মানুষটির সাথে আমাদের নিষ্ঠুর আচরণ অবশ্যই একটা অপরাধ । 

রোগীর শরীরে রোগের প্রভাবে ভুক্তভোগী এমনিতেই কষ্ট ভোগ করতে হয় তার ওপর আমাদের আচরণ যদি হিংস্রতার প্রকাশ পায়  তাতে করে রোগীর কতটা মানসিক যন্ত্রণা ভোগ করতে হয় ভুক্তভোগী ছাড়া কেউ জানে না।

 আজ 13/ 6/ 2020 ইং তারিখ সংক্রমণের হার চীনকে ছাড়িয়ে বাংলাদেশ ১৮ (আঠারো) তম স্থানে। আমরা কখনো এমন সংবাদ আশা না করলেও আজ বাস্তবতার সামনে মুখোমুখি। আমি যেমন সুন্দর পৃথিবীতে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকতে চাই  ঠিক আপনারাও এর ব্যতিক্রম নয় ।

আপনারা নিশ্চয়ই দেখতে পাচ্ছেন কারো করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হলে  সাদা প্লাস্টিক অথবা সবুজ প্লাস্টিক ব্যাগে মোড়ানো মরদেহ নিয়ে যাচ্ছে পি পি ই  পড়া কিছু মানুষ । পি পি ই পড়া মানুষগুলো কিন্তু নিশ্চিত ঝুঁকি জেনেও মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে আপনার পাশে দাঁড়াচ্ছে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে মৃত ব্যক্তির শরিরে  তিন ঘন্টার উপর ভাইরাস থাকে না সেটা জেনে ও আজ

 আপনার নিজের মা-বাবা ভাই-বোন আত্মীয়-স্বজন আপনার পাশে ভয়ে দাঁড়াচ্ছে না, আপনার পাশে আসছেনা, খুব করুন দৃশ্য , সত্যিই খুব করুন বিষয়।

 

কি আজব না !!!!

 

একজন করোনা ভাইরাস সংক্রমিত রোগী প্রচন্ড শারীরিক কষ্ট দুর্বলতার পরেও হাসপাতালের বেডে/ কেভিনে নিজের অপরিহার্য কাজগুলো নিজেকেই করতে হয় এটা কতটা কষ্ট ও বেদনাদায়ক সেটা ভুক্তভোগী ছাড়া কেউ বুঝবে না বুঝানো ওতটা সম্ভব নয় ।

 

 প্রিয় সম্মানিত দেশবাসী আপনাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশ আপনাদের ধারে ধারে গিয়ে আপনাদের  সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে, আপনারা নিশ্চয়ই দেখতে পাচ্ছেন এবং উপলব্ধি করে চলছেন, আর দেখলেই হবে না আপনাদের সচেতনতা আপনারা নিজেরাই তৈরি করতে হবে জোর করে কখনো কারো সফলতা আদায় করা সম্ভব হয়নি যদি নিজ থেকে তা চেষ্টা না পরে। আপনার সচেতনতার ফলে এই রোগের সংক্রমণ কমে যাবে তাতেই বাংলাদেশ পুলিশের পরিশ্রম সফল ও সার্থক হবে এবং আপনারাও সুরক্ষিত থাকবেন আপনাদের উজ্জ্বল ভবিষ্যৎ সুন্দর হবে এটাই প্রত্যাশা। আপনাদের দোরগোড়ায় সচেতনতার  বার্তা পৌঁছাতে গিয়ে আজ আমরা অনেকটা অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে বেঁচে আছি। বাংলাদেশ পুলিশের একুশ সদস্য করনার যুদ্ধে শহীদ হয়েছেন। তাতেও বাংলাদেশ পুলিশ বিচলিত নয় ,থেমে নেই ইনশাল্লাহ ,থেমেও থাকবে না, গর্ভ করে এগিয়ে চলছে আপনাদের প্রকৃত বন্ধু বাংলাদেশ পুলিশ। কারণ আপনাদের সেবা, নিরাপত্তা, সুরক্ষা ,খাদ্য সামগ্রী  দিয়েই আমরা আপনাদের কে নিয়ে সামনের দিকে এগিয়ে যাব । ডাক্তার, হাসপাতালে নার্স, হাসপাতালের কর্মী, সহ অন্যান্য সংস্থা সামনের সারিতে কাজ করে যাচ্ছে । কিন্তু এভাবে আর কতদিন নিজেদেরও সাবধান হওয়া উচিত যতটা সম্ভব ঘরে থাকুন নিরাপদে থাকুন সরকার ঘোষিত নিয়মগুলো মেনে চলুন স্বাস্থ্যবিধি মেনে চলুন একান্তই ঘরের বাইরে গেলে অবশ্যই মাক্স পরিধান করবেন , কোনক্রমে মাক্স ছাড়া বাইরে বের হবেন না। 

সরকারের সমালোচনা না করে নিজে সচেতন হোন। আপনাদের সুরক্ষিত রাখতে বাংলাদেশ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে‌। সরকারের বিধি নিষেধ গুলো অবশ্যই মেনে চলুন বিধি নিষেধ গুলো মেনে চলে সরকারকে সহযোগিতা করুন। নিজে সুস্থ থাকুন পরিবার-পরিজনকে সুস্থ রাখুন।

 

মোঃ দেলোয়ার হোসেন শোভন

সহকারী উপ-পুলিশ পরিদর্শক

 বাংলাদেশ পুলিশ।

Close