চান্দিনা

চান্দিনায় সবজির দাম বৃদ্ধি পাচ্ছে

চান্দিনায় সবজির দাম বৃদ্ধি পাচ্ছে

 

রিপন অাহমেদ ভূইয়া। 

সবজির দাম বৃদ্ধি পাচ্ছে। বন্যার কারণে হঠাৎ বেড়ে যাওয়া সব ধরনের সবজির দাম অপরিবর্তিত রয়েছে। তবে সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে সবজির দাম নতুন করে বাড়েনি। কয়েকটি সবজির কেজি ১০০ টাকা ছুঁয়েছে। এ ছাড়া বেশির ভাগ সবজির কেজি ৫০ টাকার ওপরে।

 

শনিবার চান্দিনা বাজার, দোল্লাই নবাবপুর , মাধাইয়া,বদরপুর  মহিচাইল ও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

 

ব্যবসায়ীরা জানিয়েছেন, বন্যা ও টানা বৃষ্টির কারণে সব ধরনের সবজির ক্ষেত নষ্ট হয়েছে। যে কারণে জুলাই মাসের মাঝামাঝি সময় থেকেই সবজির দাম বাড়তি। সহসা সবজির দাম কমার খুব একটা সম্ভাবনা নেই।

গত কয়েক সপ্তাহের মতো এখনও সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে

 

টমেটো  বাজারভেদে পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা কেজি, গাজর ৮০ থেকে ১০০ টাকা কেজি এবং শসা ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কয়েক সপ্তাহ ধরে এ তিনটি পণ্য এমন দামে বিক্রি হচ্ছে।

 

বন্যার প্রভাবে সবজির মধ্যে সব থেকে বেশি দাম বেড়েছে বেগুনের  ৩০ টাকা কেজি থেকে বেগুনের দাম এক লাফে ৮০ টাকায় পৌঁছে যায়। গত সপ্তাহের মতো বাজারভেদে বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে।

 

বেগুন, শসা, টমেটো ও গাজরের মতো চড়া দামে বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। করলার বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি, ঝিঙা, ঢেঁড়স, শিম ও ধুন্দুলের কেজি ৫০ থেকে ৭০, কাকরোল ৫০ থেকে ৬০ টাকা কেজি, পটল ৪০ থেকে ৫০ টাকা কেজি।

 

সপ্তাহ ধরে দাম অপরিবর্তিত থাকা আরও সবজির মধ্যে পেঁপে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি, বরবটি ৮০ থেকে ৭০ টাকা কেজি, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা কেজি, লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা পিস।

 

এদিকে গত সপ্তাহে কিছু কিছু বাজারে ২৫০ টাকা কেজি বিক্রি হওয়া কাঁচামরিচের দাম কিছুটা কমেছে। বাজার ও মানভেদে কাচামরিচ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৬০ টাকা কেজি। আর দেশি পেঁয়াজের কেজি গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।

 

এদিকে মাংসের বাজার ঘুরে দেখা গেছে, বয়লার মুরগি আগের সপ্তাহের মতো ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে, পাকিস্তানি কক মুরগি ২২০ থেকে ২৩০ টাকা কেজি, একই দামে বিক্রি হচ্ছে লাল লেয়ার মুরগি। গরুর মাংস বাজারভেদে বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।

 

সবজির দামের বিষয়ে চান্দিনা বাজারের ব্যবসায়ী রোবেল বলেন, বন্যার কারণে সব ধরনের সবজির দাম কয়েক সপ্তাহ ধরে বাড়তি। শিগগির সবজির দাম কমবে বলে মনে হয় না।

 

 

    

Close