চান্দিনা

চান্দিনায় সৃজনে উন্নয়নে বাংলাদেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন, র‍্যালিও অালোচনা সভা,

চান্দিনায় সৃজনে উন্নয়নে বাংলাদেশ,  সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন, র‍্যালিও অালোচনা সভা,

 

রিপন অাহমেদ ভূইয়া।

“অপ্রতিরোধ্য অগ্রযাএায় বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে সাংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এবং চান্দিনা উপজেলা প্রশাসনের আয়োজনে চান্দিনায় দিন ব্যাপী উদ্বোধন, র‍্যালি, নাটিকা, কুইজ প্রতিযোগিতা  সাংস্কৃতিক  অনুষ্ঠান অনুস্টিত হয়।  ৩০ অক্টোবর (মঙ্গলবার) চান্দিনা উপজেলা  পরিষদ চত্বরে মাঠে ফিতা কেটে উদ্বোধন করেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো আলী আশরাফ এমপি। পরে উপজেলা নির্বাহী অফিসার নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‍্যালি ‍বের হয়ে  উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এসএম জাকারিয়ার সভাপতিত্বে  প্রধান অতিথির বক্তৃতা করেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মোঃ আলী আশরাফ এমপি। সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি মাদক ও জঙ্গিবাদ রুখতে সাংস্কৃতিকে মূল হাতিয়ার করতে সবার প্রতি আহ্বান জানান।

 

এমপি আলী আশরাফ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বঙ্গবন্ধুর নেতৃত্বে এক সময় মানুষ দেশ গড়ার স্বপ্ন দেখেছিল। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের দেশ গড়ার স্বপ্ন দেখাচ্ছেন। আমরা বাংলাদেশকে জঙ্গিবাদের দেশ হতে দিতে চাই না। এ সমাজ হবে উন্নয়নের সমাজ।’ এ সময় তিনি বিএনপি-জামায়াতের যে কোনো আন্দোলন রুখে দিতে সংস্কৃতিকর্মীদের আহ্বান জানান।

 

তিনি আরও বলেন, ‘বর্তমানে বিদেশি সাংস্কৃতি দেশকে আঁকড়ে ধরছে। এর হাত থেকে পরিত্রাণ পেতে হলে তরুণ প্রজন্মকে দেশি সাংস্কৃতিতে মনোনিবেশ করাতে হবে। এ জন্য দরকার দেশে তথা প্রতিটি উপজেলায় শিল্পকলা একাডেমিসহ সাংস্কৃতিক সংগঠন গড়ে তোলা। বেশি বেশি সাংস্কৃতিক উৎসব করা। তাই তৃণমূল পর্যায়ে সাংস্কৃতিক কর্মকাণ্ডকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই সাংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যাগে উপজেলা প্রশাসন সাংস্কৃতিক উৎসব-২০১৮ শুরু করেছে।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বকসী বলেন, ‘চান্দিনায় এই প্রথমবারের এত বড় সাংস্কৃতিক উৎসব হচ্ছে। এই উৎসবের মাধ্যমে মাদক ও জঙ্গিবাদ নির্মূল হবে। তরুণ প্রজন্মকে মাদক ও জঙ্গিবাদ থেকে বিরত রাখতে বেশি করে সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।’

 

উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন

সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো এহতেসাম  রাসুলে হায়দার,  চান্দিনা থানা অফিসার ইনচার্জ(ওসি) মোহাম্মদ শামছুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাজী  আব্দুল মালেক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমা অাক্তার, উপজেলা আওয়ামীলীগের  সাংগঠনিক সম্পাদক মো মোখলেছুর রহমান দুলু মাষ্টার প্রমুখ।

 

আলোচনা পর্ব শেষে সাংস্কৃতিক সংগঠন সদস্যরা গানের তালে তালে নৃত্য পরিবেশন করে। এরপর নাটক পরিবেশন করে জাগরণী থিয়েটার।

 

Close