তথ্য প্রযুক্তিলাইফস্টাইল

এই বাড়ি বাচ্চুর সেই বাড়ি

চট্টগ্রাম নগরের এনায়েত বাজার এলাকার তিনতলার ভবনটির গায়ে শেওলা জমেছে। ৩৪৪ জুবিলী রোড, নুরুজ্জামান সওদাগরের বাড়ি। পুরনো বাড়িটির বিভিন্ন জায়গায় জন্মেছে পরগাছা। বিবর্ণ রংয়ে দাড়িয়ে আছে বাড়িটি। হঠাৎ করে গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে ভবনটিতে দর্শনার্থীর আনাগোনা বেড়ে যায়।

এই বাড়ি থেকে প্রায় দুই কিলোমিটার দূরে ফিরিঙ্গিবাজারের হাজী নুরুজ্জামান আবাসিক এলাকার ‘হাজী বিল্ডিং’ ও ‘সখিনা ম্যানশন’। সেখানেও শোকের মাতম। কারণ এই ভবনগুলোর সঙ্গে জড়িয়ে আছে আইয়ুব বাচ্চুর জন্ম ও বেড়ে ওঠার স্মৃতি।

আইয়ুব বাচ্চুর জীবনের একটি অংশ কেটেছিল নুরুজ্জামান আবাসিক এলাকার হাজী বিল্ডিংয়ের তিনতলায়। সেখানে ভাইবোনদের নিয়ে বসবাস করতেন বাবা। এখন সেখানটা ভাড়া দেয়া হয়েছে। এই ভবনের নিচতলায় থাকেন ফুফাতো ভাই হাসান রিয়াদ।

এনায়েত বাজারের বাড়িটিতেই জন্মেছিলেন আইয়ুব বাচ্চু। এখন আর পরিবারের কেউ থাকেন না এই ভবনে। বিভিন্ন কক্ষ ভাড়া দেওয়া হয়েছে। মেসও আছে সেখানে। আছে গুদামঘর ও দোকান। একসময় বছরে অন্তত একবার হলেও সেখানে যেতেন। তবে ২০১২ সালের পর থেকে সেভাবে সেখানে যেতেন না।

ছবির লাল রঙের এই ভবনেই শৈশব-কৈশোর কেটেছে ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর। ওই ভবনের দোতলার একটি কক্ষে থাকতেন এই গিটার লিজেন্ড। আর রাতে ছাদেই গিটার বাজাতেন তিনি। এরপরই আস্তে আস্তে তার সুর ছড়িয়ে পড়েছে উপমহাদেশের আকাশে।

 

 

Close