খেলাধুলা

স্পেনের ৭ গোলের রাতে ইয়ামালের জোড়া রেকর্ড

স্পেনের ৭ গোলের রাতে ইয়ামালের জোড়া রেকর্ড

২০২০ সালে ১৭ বছর ৩১১ দিন বয়সে স্পেনের সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড গড়েছিলেন আনসু ফাতি। দুই বছর পর ১৭ বছর ৩০৪ দিন বয়সে গোল করে সে রেকর্ড নিজের করে নেন গাভি। আর কাল রাতে গাভির রেকর্ড নতুন করে লিখেছেন ১৬ বছর ৫৭ দিন বয়সী লামিনে ইয়ামাল। বলুন তো, এই তিন তরুণ তারকার মধ্যে মিলটা কী?

হ্যাঁ, তিনজনই ‘মেড ইন লা মাসিয়া’, অর্থাৎ তাঁদের শিকড়টা বার্সেলোনার ফুটবল-খামার ‘লা মাসিয়া’। ২০২৪ ইউরো বাছাইপর্বে গতকাল রাতে ইয়ামালের রেকর্ডের পর লা মাসিয়ার প্রসঙ্গটা উঠেছে। জর্জিয়ার বিপক্ষে স্পেনের ৭-১ গোলের বড় জয়ে ৭৪ মিনিটে ম্যাচের শেষ গোলটি ইয়ামালের। এ গোল দিয়েই স্পেনের সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড গড়েন ইয়ামাল। তার আগে রেকর্ড গড়েছেন আরও একটি—যখন ম্যাচের ৪৩ মিনিটে দানি ওলমোর বদলি হিসেবে মাঠে নামলেন। ১৬ বছর ৫৭ দিন বয়সী ইয়ামাল স্পেনের জার্সিতে মাঠে নামা সর্বকনিষ্ঠ খেলোয়াড়ও।

ইয়ামালের রেকর্ডের ম্যাচে স্পেনের জার্সিতে প্রথম হ্যাটট্রিক তুলে নিয়েছেন দলটির অধিনায়ক ও তারকা ফরোয়ার্ড আলভারো মোরাতা। ২২ মিনিটে স্পেনের গোল উৎসবের শুরু মোরাতাই করেছিলেন। প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে ছিল স্পেন। স্কটল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচে হারের ক্ষত মোচনে বিরতির পরও স্প্যানিশরা জর্জিয়াকে এতটুকু ছাড় দেয়নি। নিকো উইলিয়ামসের কাট-ব্যাক থেকে রেকর্ড গড়া গোল করা ইয়ামালের এ বছরটাই দারুণ কাটছে। গত এপ্রিলে লা লিগায় বার্সার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে তাঁর অভিষেক। বার্সার শেষ তিন ম্যাচেই একাদশে ছিলেন এবং ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচসেরাও হন।

শেষ বাঁশি বাজার পর ইয়ামাল বলেছেন, ‘অভিষেকেই গোল করতে পেরে আমি অবশ্যই খুব খুশি। এটা স্বপ্ন ছিল, আর তাই এখন স্বপ্নের ঘোরের মধ্যে আছি।’ ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে টেবিলের দুইয়ে উঠে এল স্পেন। ৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা স্কটল্যান্ড ৩-০ গোলে হারায় সাইপ্রাসকে।

‘জে’ গ্রুপ থেকে স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়েছে পর্তুগাল। নিজের জন্মদিনে পর্তুগালকে জয়সূচক গোল উপহার দেন তারকা মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। ৪৩ মিনিটে গোল করা ছাড়াও আরেকটু হলেই স্কোরকার্ডে গোল করানোয়ও তাঁর নামটা যোগ হতো। ক্রিস্টিয়ানো রোনালদোকে দারুণ এক পাস দিয়েছিলেন, কিন্তু পর্তুগিজ কিংবদন্তি লক্ষ্যভ্রষ্ট শট নেন। প্রতিপক্ষকে মারাত্মক ফাউল করায় এ ম্যাচে হলুদ কার্ড দেখে পর্তুগালের পরের ম্যাচে নিষিদ্ধ হয়েছেন রোনালদো। ৫ ম্যাচের সব কটি জিতে মোট ১৫ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষে পর্তুগাল।

‘ডি’ গ্রুপ থেকে লাটভিয়াকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে ক্রোয়েশিয়া। জোড়া গোল করার পাশাপাশি একটি গোল বানিয়েও দেন ক্রোয়াট তারকা ব্রুনো পেটকোভিচ। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপে দ্বিতীয় ক্রোয়েশিয়া। ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা তুরস্ক ১-১ গোলে ড্র করেছে আর্মেনিয়ার সঙ্গে।

Tags
Close