তথ্য প্রযুক্তি

চ্যাটজিপিটি এন্টারপ্রাইজের আনুষ্ঠানিক যাত্রা

চ্যাটজিপিটি এন্টারপ্রাইজের আনুষ্ঠানিক যাত্রা

ব্যবসায় প্রতিষ্ঠানকে সম্পূর্ণ নিরাপদে কৃত্রিম বুদ্ধিমত্তার সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করার উদ্দেশ্যে ওপেনএআই চালু করেছে চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ। ওপেনএআই দাবি করছে এই সুবিধার মাধ্যমে তারা এন্টারপ্রাইজ গ্রেড সিকিউরিটি ও প্রাইভেসি সরবরাহ করবে। চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানকে জিপিটি-৪ এর নানা সুবিধা দেবে। আরো বেশি-সংখ্যক ডাটা ইনপুটের পাশাপাশি প্রসেস করার সক্ষমতা বাড়বে। তাছাড়া কাস্টমাইজেশনেরও অনেক সুযোগ রয়েছে।

ওপেনএআই মনে করে কোনো দলীয় প্রতিষ্ঠানের উৎকর্ষ, দক্ষতা ও তাদের অবস্থাকে আরও পরিশীলিত করতে চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ একটি ভালো টুল। যেহেতু কাস্টমাইজেশনের সুযোগ আছে তাই প্রতিটি প্রতিষ্ঠান তাদের মতো করে চ্যাটজিপিটি গুছিয়ে নিতে পারবে।

ওপেনএআই জানিয়েছে, ‘মাত্র নয়মাস আগে আমাদের প্রতিষ্ঠান চালু হয়েছে। এরপর প্রায় ৮০ শতাংশ ফরচুন কোম্পানি চ্যাটজিপিটি ব্যবহার শুরু করে। অনেক ব্যবসায় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে, তারা চায় আরও নিরাপদে চ্যাটজিপিটিকে প্রাতিষ্ঠানিক কাজে ব্যবহার করতে। ইতোমধ্যে ব্লক, ক্যানভা, কার্লাইল, জ্যাপিয়ারের মতো কোম্পানি চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ ব্যবহার করছে।’

পুরো বিশ্ব চ্যাটজিপিটি নিয়ে উদ্বেগান্বিত। কিন্তু ওপেনএআই এই উদ্বেগ দূর করার জন্যই কাজ করছে। কর্মক্ষেত্রে ডাটা চুরির ভয় সামলানোর কাজটি তারা চ্যাটজিপিটি এন্টারপ্রাইজের মাধ্যমে সম্পন্ন করার চেষ্টা করছে। কোম্পানিটি জানিয়েছে চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ নিলে ওই প্রতিষ্ঠানের ডাটা তাদের কাছেই থাকবে। তাদের ডাটা চুরি হওয়ার সম্ভাবনা নেই বরং চ্যাটজিপিটি ব্যবহারে তারা দ্রুত প্রসেস করতে পারবে ডাটা। অর্থাৎ ওপেনএআই ওই ব্যবসায় প্রতিষ্ঠানের ডাটা দিয়ে চ্যাটবটকে প্রশিক্ষণ দেবে না। এন্টারপ্রাইজে এডমিনদের জন্যই নতুন কনসোল রয়েছে। এখান থেকেই টিম মেম্বারদের ম্যানেজ করা যাবে, ডোমেইন ভ্যারিফাই করা যাবে। এসএসওর সুবিধাও রয়েছে। বড় এন্টারপ্রাইজ যেন ব্যবসা গুছাতে পারে তার সব সুযোগ-সুবিধা দেওয়া হবে।

ধারণা করা হচ্ছে, চ্যাটজিপিটি এন্টারপ্রাইজের কারণে ব্যবসাপ্রতিষ্ঠানে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়তে পারে। ব্যবসায় প্রতিষ্ঠানে ৪৫ শতাংশ বিনিয়োগ বেড়েছে কৃত্রিম বুদ্ধিমত্তায়। আর ৭০ শতাংশ প্রতিষ্ঠান জেনারেটিভ এআই ব্যবহার করে কার্যক্রম পরিচালনার চেষ্টা করছে। চ্যাটজিপিটিই একমাত্র চ্যাটবট নয় যারা প্রতিষ্ঠানকে সুবিধা দেয়। মাইক্রোসফটও সম্প্রতি বিং চ্যাটবট এন্টারপ্রাইজ চালু করেছে। ওপেনএআই অবশ্য এই সমস্যা থেকে বের হয়ে বিশ্বস্ততার জায়গা গড়ে নিতে চাচ্ছে।

Tags
Close