অপরাধ

আইপিএল খেলা নিয়ে চলছে পাড়া মহল্লায় জুয়ার রমরমা আসর!

আইপিএল খেলা নিয়ে চলছে পাড়া মহল্লায় জুয়ার রমরমা আসর!

সুমন। পেশায় একজন মাছ বিক্রেতা। খুব একটা পড়াশোনাও নেই। স্ত্রী, সন্তান পরিবার নিয়ে দু’মুঠো খেতেই তার কঠিন হয়ে যায়। মাছ বিক্রি বা অন্য কাজ করে আয়ের চেয়ে একটু বেশি তাড়াহুড়া করে আয় বা শ্রম ছাড়া অধিক লাভের লোভে পড়ে আইপিএল জুয়া খেলায় জড়িয়ে যান।

সম্প্রতি সে নিয়মিত আইপিএল জুয়া খেলছে। অথচ, ক্রিকেটের সম্পর্কে তার খুব একটা ধারনা ই নেই।এভাবেই সুমনের মতো অনেক নিম্নবিত্ত ও মধ্যবিত্ত ঘরের যুবকরা আইপিল জুয়ায় আসক্ত।এসবে যারা জড়িয়ে পড়েন তারা এ লোভনীয় পথ থেকে ফিরে আসেও খুব কম।

যার ফলে ধ্বংস হয়ে যাচ্ছে অনেক সংসার; সর্বস্বান্ত হচ্ছেন মানুষ; অনেকের জীবনও চলে যাচ্ছে।

আমরা গত পরশু ও কয়েকটি গণমাধ্যমে দেখলাম, ভারতে সনু কুমার যাদব নামে এক ডাব বিক্রেতা জুয়ায় সব হারিয়ে আত্মহত্যা করেছেন। মাত্র তিন মাস আগে ভাগ্যের সন্ধানে ভাইয়ের সঙ্গে নিজের এলাকা ঝাড়খন্ড থেকে হায়দরাবাদ শহরে এসেছিলেন তিনি। ভাগ্য বদল করার জ্য একটু হয়তো বেশি তাড়াহুড়া ছিল সনুর। তাই হায়দরাবাদ এসেই আইপিএলে জুয়ায় জড়িয়ে যান। অতি লোভের ফল পেতেও তার দেরি হয়নি।গতকাল ৩ নভেম্বর আইপিএলে জুয়ায় সব খুইয়ে তিনি স্নানঘরের গ্রিলের সঙ্গে কাপড়ে ঝুলে আত্মহত্যা করেছেন।

সুমন বা সনু কুমার নয় বরং যুব সমাজের একটি বড় অংশ এখন এসবের সাথে জড়িয়ে গেছে। যা একটি ভয়াবহ পরিস্থিতির দিকে নিয়ে যাচ্ছে আমাদের সমাজকে।

আমি এই যে জুয়া খেলা তা থেকে এ যুবসমাজকে ফিরিয়ে আনার কোনো উদ্যোগ সামাজিক, প্রশাসনিক কোনো ভাবেই দেখছিনা। অথচ, এসব বেড়েই চলেছে। যার ফলে পারিবারিক কলহ সহ সামাজিক অপরাধ বাড়তেই আছে।

এক্ষেত্রে কি করনীয়? আপনার পরামর্শ কি? কিভাবে এসব রোধ করা সম্ভব বলে মনে করেন?

(সাংবাদিক নুর উদ্দিন মুরাদ এর ফেসবুক ওয়াল থেকে)

Close