তথ্য প্রযুক্তিশিক্ষাঙ্গন

রাগ আর অহংকার হতে পারে একটা মানুষের উত্থান থেকে হঠাৎ পতনের বড় কারণ,কাজী টিপু।

রাগ আর অহংকার হতে পারে একটা মানুষের উত্থান থেকে হঠাৎ পতনের বড় কারণ,কাজী টিপু।

 

প্রতিটি মানুষের রাগ থাকবে এটা স্বাভাবিক,কারো রাগ অল্প বা কারো বেশি, কেউ নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারে কেউ বা তা পারে না,যারা রাগ নিয়ন্ত্রণ করতে পারে না সেসব মানুষকে প্রায় সময় অতিরিক্ত রাগের খেসারত দিতে হয় খুব বড় কিছুর বিনিময়ে।

,

অহংকার নামক কোন কিছু যদি আপনার ভিতর থেকে থাকে তাহলে তা হবে আপনার জন্য ভয়ংকর বিপদজনক,অহংকারি মানুষেরা নিজের ভুল কখনো শিকার করে না বা তারা কখনো ভুল কিছু করে না এরকমটা মনে করে থাকে,কাউকে মানতে চাই না, চাইনা কারো কথা শুনতে নিজে যা বুঝবে যা বলবে সেটাই ঠিক এরকম ভাবনাটা তাদের সব সময়ের আপন।

,

আপনার ভিতর যখন কোন কারণে অহংকার তৈরি হবে তখন আপনি মানুষের কাছ থেকে দিন দিন দূরে সরে যেতে থাকবেন,নিজে ও বুঝবেন না যে আপনার কথা বা ভুল কোন আচরনে কাছের মানুষেরা সব দিন দিন দূরে চলে যাচ্ছে,তখন এগুলি আপনার কাছে খারাপ লাগবে না বরং খারাপ লাগবে আপনার কাছ থেকে দূরে সড়ে যাওয়া মানুষদের, তখন তাদের সব কিছুই আপনার কাছে খারাপ লাগবে,মনে হবে আপনি কেনো আপনার সাথে সেধে এসে কথা বলবে তারা,কেউ যদি আপনার সাথে কথা না বলে বা আপনার কাছে না আসে তাতে আপনার কি? তাদের জন্য আপনার কিছু থেমে থাকবে না বা আপনার এই অবস্থানে আসার পিছে তাদের কোন অবদান নেই,কেউ আপনার পাশে থাকলে কি বা না থাকলে কি?

,

মানুষ আসলে ঠিক রকম ভাবে বুঝতে পারে না আসলে সে অহংকারী কিনা,তখন যদি কেউ তাকে ভালো কিছু বলতে চাই তখন সে হয়ে যায় শত্রু,কারো ভালো কিছু বা ভালো কোন কথা তখন আর ভালো লাগে না,তখন মনে হয় আমিই সব বুঝি,আমিই সব পারব,আমি ঠিক আর বাকি সব ভুল।

,

প্রতিটি মানুষ খুব সুন্দর,সুন্দর একটা মন আছে সবার,ভালো আচরণ দিয়ে যেমন সবার মনে ভালোবাসার মানুষ হয়ে মরে ও বেঁচে থাকা যায় অন্তকাল ঠিক তেমনি ভাবে মানুষের সাথে খারাপ আচরণ আর শ্রদ্ধার কমতি থাকায় খুব সুন্দর মুখের মানুষ হয়ে ও কিন্তু থেকে যেতে হয় সবার কাছে অপ্রিয়।

,

জীবনটা অল্প কিছুদিনের, এসেছি ক্ষনিকের জন্য আবার চলে যেতে হবে  সব ছেড়ে ছুড়ে,সব ছেড়ে যেতেই যখন হবে তাহলে কেনো ক্ষনিকের এই জীবনে মানুষের মনে কষ্ট দিয়ে খারাপ হয়ে থেকে যাব? চেষ্টা আর ইচ্ছা শক্তিদিয়ে সব সম্ভব,আমি সবাইকে যদি ভালো চোঁখ দিয়ে দেখি তাহলে কেউ খারাপ না ও তো হতে পারে,,আবার সবাই যে ভালো হবে তা ও কিন্তু সম্ভব না,তার পর ও মানুষের ভুল থেকে থাকলে তাকে শেখাতে হবে আর সেখান থেকে নিজেকে শিখতে হবে,সবার চোঁখে খারাপ হওয়া সহজ কিন্তু ভালো হয়ে মরে ও বেঁচে থাকা যায় মানুষের মনে সেকথা সবারই কম বেশি জানা দরকার।

,

রাগ আর অহংকার থেকে দিনকে দিন একটা মানুষ দূরে সরে যেতে পারে সবার কাছ থেকে,একটা সময় এমনও দেখা দিতে পারে আপনার ভুলের জন্য কাছের আপন মানুষ গুলিকে হারিয়ে ফিকে হয়ে গেছে আপনার চারদিক,যখন এসব বুঝবেন তখন  সবাইকে ফিরে পেতে বা ফিরিয়ে আনতে না ও পারতে পারেন,তাই আগে থেকে সাবধান হোন,রাগ আর অহংকার নিয়ন্ত্রণ করতে শিখুন, তাহলে তা হবে আপনার জন্য ভালো,অসাধারণ এই  পৃথিবীতে সাধারণ একটা মানুষ হয়ে বেঁচে থাকতে পারাটাও অনেক বেশি শান্তির, অনেক না পাওয়ার মাঝে ও বিশাল কিছু পাওয়া।সবাইকে  অসংখ্য ধন্যবাদ

Close