শিক্ষাঙ্গন

সংসদে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল পাস

সংসদে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল পাস

দেশে মানসম্মত চিকিৎসা শিক্ষা ও সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জাতীয় সংসদে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল-২০২৩ পাস হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে সংসদ অধিবেশনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন। পরে কণ্ঠভোটে বিলটি পাস হয়।

জানা গেছে, আগামীতে এ আইনের অধীনে দেশে একটি অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠিত হবে।

সেই কাউন্সিলই অ্যাক্রেডিটেশনের বিষয়গুলো দেখভাল করবে, নীতিমালা প্রণয়ন করবে। এই কাউন্সিল হবে ১৯ সদস্যের। এর জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করে অ্যাক্রেডিটেশনের মানদণ্ড নির্ধারণ করতে হবে।

সংসদে প্রস্তাব উত্থাপনের আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী, ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, বেগম রওশন আরা মান্নান, হাফিজ উদ্দিন আহমেদ ও ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি এবং গণফোরামের সদস্য মোকাব্বির খান। তারা চিকিৎসা খাতে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার কথা তুলে ধরেন এবং তা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

বিলটি পাসের প্রক্রিয়ায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানসম্মত চিকিৎসা শিক্ষা ও সেবা নিশ্চিতকরণের জন্য চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন এবং প্রয়োজনীয় আইন ও বিধি-বিধান প্রণয়নের বিষয়ে প্রধানমন্ত্রী ২০১৪ সালের ১১ মার্চ ‘জাতীয় স্বাস্থ্য কাউন্সিলের’ সভায় নির্দেশনা প্রদান করেন। সে পরিপ্রেক্ষিতে চিকিৎসা শিক্ষার গুণগতমান নিশ্চিতে চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ও উক্ত প্রতিষ্ঠানসমূহের চিকিৎসা শিক্ষা কার্যক্রমকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান এবং চিকিৎসা শিক্ষা প্রদানকারীদের মান নিয়ন্ত্রণ ও তদারকির লক্ষ্যে ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন-২০২৩’ শীর্ষক বিল জাতীয় সংসদে আনা হয়।

মন্ত্রী আরো বলেন, চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের মান উন্নয়ন ও মান নিশ্চিতকরণের লক্ষ্যে স্বাধীন অ্যাক্রেডিটেশন কমিশন গঠনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এবং ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশনের (ডাব্লিউএফএসই) যৌথ টাস্কফোর্সের সুপারিশ রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্য রেখে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন এবং সংশ্লিষ্ট বিধি-বিধান প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন প্রণয়ন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।

Tags
Exit mobile version