চান্দিনা

চান্দিনায় পহেলা বৈশাখে প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা

চান্দিনায় পহেলা বৈশাখে প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা

আকিবুল ইসলাম হারেছঃ

জাতি-ধর্ম-বর্ণ, নির্বিশেষে সব মানুষ, সব বাঙালি সকল সংকীর্ণতার উর্ধ্বে উঠে সমগ্র জাতি একই হৃদয়াবেগে একটি মোহনায় মিলিত হয়ে পালন করে পহেলা বৈশাখ উৎসব। চিরায়ত বাঙালিত্বের অহংকার আর সংস্কৃতির উদার আহ্বানে জাগরুক হয়ে নাচে-গানে, গল্পে-আড্ডায়, আহারে-বিহারে চলে নতুন বছরকে বরণ করার পালা।বাংলা নববর্ষ তাই বাঙালিদের জীবনে সবচেয়ে বড় সর্বজনীন ও অসাম্প্রদায়িক উৎসব।

নববর্ষই বাঙালি জাতিকে ইস্পাত-কঠিন ঐক্যে আবদ্ধ করেছিল, শক্তি ও সাহসের সঞ্চার করে স্বাধিকার সংগ্রাম ও মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রেরণা জুগিয়েছিল। কবিগুরুর ভাষায়-

‘‘নব আনন্দে জাগো আজি নব রবির কিরণে
শুভ সুন্দর প্রীতি উজ্জ্বল নির্মল জীবনে।
অমৃত পুষ্প গন্ধ বহ শান্তি পবনে
দেহে মনে নির্ভেজাল আনন্দ উপভোগে।”

সেই আনন্দে উদ্ভাসিত হয়ে বাংলা নববর্ষকে বরণ করতে মঙ্গল শোভাযাত্রা বের করে চান্দিনা উপজেলা প্রশাসন। গ্রামীণ জীবন ও আবহমান বাংলাকে ফুটিয়ে তুলতে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়।

মঙ্গল শোভাযাত্রায় উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বকসী, উপজেলা নির্বাহী অফিসার মো. জিয়াউল হক মীর, ভাইস চেয়ারম্যান সাফিয়া আক্তার, সহকারী কমিশনার (ভূমি) রাকিবুল ইসলাম, পৌরসভা মেয়র আলহাজ্ব শওকত হোসেন ভূইয়া, চান্দিনা থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) শাহাবুদ্দিন খান,উপজেলা প্রকৌশলী কর্মকর্তা ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) দেবেশ চন্দ্র দাস,উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ মো.আবু হানিফ, উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান,উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা জাহান আরা বেগম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো.সফিকুল ইসলাম, উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন, চান্দিনা ফায়ার সার্ভিস সাব স্টেশন সাব অফিসার মো. সাবের আহমেদসহ উপজেলার বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থী, সামজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

Close