অর্থনীতিফিচার

১৫ টাকা দরে এনআরবিসি ব্যাংকের লেনদেন শুরু

NRBC Bank started trading at 15 tk

NRBC Bank started trading at BDT 15

 

প্রায় একযুগ পর পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে এনআরবিসি ব্যাংক লিমিটেড। তালিকাভুক্ত হওয়ার পর সোমবার (২২ মার্চ) সকাল ১০টায় ১৫ টাকা দরে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) লেনদেন শুরু করেছে। নতুন প্রজন্মের ব্যাংকের শেয়ার এন ক্যাটাগরিতে লেনদেন হচ্ছে। কোম্পানি কোড হলো- NRBC Bank।

১৫ টাকা দরে লেনদেন শুরু হলেও সকাল ১১টা পর্যন্ত ১২ টাকা ৫০ পয়সা দরে ব্যাংকটির শেয়ার বিক্রি হয়েছে। এ সময়ে ১৬ হাজার ৮৬২ হাওলাতে ২ কোটি ১০ লাখ ৪৬ হাজার ৭৭৪টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে মোট লেনদেন হয়েছে ২৮ কোটি ২০ লাখ ২ হাজার টাকা। গত এক বছরে আসা নতুন কোম্পানিগুলোর তালিকাভুক্তির দিনে এত পরিমাণে শেয়ার বিক্রি হয়নি।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ফিক্সড প্রাইস পদ্ধতিতে ১২ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২০ কোটি টাকা সংগ্রহ করে ব্যাংকটি। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

১২০ কোটি টাকার শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের জন্য বিতরণ করা হয় ৬০ শতাংশ বা ৭২ কোটি টাকার শেয়ার। বাকি ৪০ শতাংশ শেয়ার বরাদ্দ দেওয়া হয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। সাধারণ বিনিয়োগকারী ক্যাটাগরির মধ্যে বাংলাদেশিদের জন্য বরাদ্দ ৪০ শতাংশ বা ৪৮ কোটি টাকা। এই ৪৮ কোটি টাকার শেয়ার পেতে আবেদন করেন ১০ লাখ ৪৩ হাজার ৩০৩ জন। তাদের আবেদনের বিপরীতে জমা হয়েছে ৫২১ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা, যা কোম্পানির জন্য বরাদ্দের ১০ দশমিক ৮৬ গুণ বেশি।

গত বছরের ১৮ নভেম্বর বিএসইসির অনুমোদন পায় এনআরবি কমার্শিয়াল ব্যাংক। চলতি মাসের শুরুতে ব্যাংকটি আইপিওর মাধ্যমে শেয়ার ইস্যু ও সংক্ষিপ্ত প্রসপেক্টাস প্রকাশের জন্য কমিশনের কাছ থেকে সম্মতিপত্র পায়। ব্যাংকটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স ইনভেস্টমেন্ট লিমিটেড ও এএফসি ক্যাপিটাল লিমিটেড। ব্যাংকটির নিরীক্ষক হিসেবে রয়েছে কেএম হাসান অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গত বছরের তিন প্রান্তিক অর্থাৎ গত বছরের ৯ মাসের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্যাংকটি। ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাসের তিন প্রান্তিকে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়ে ২.৪১৪ টাকা দাঁড়িয়েছে। যা আগের অর্থবছরের একই সময়ে হয়েছিল দশমিক ৩৭৮ টাকা। সেই হিসাবে ব্যাংকটির আয় দুই দশমিক ০৩৬ টাকা বা ৫৩৯ শতাংশ বেড়েছে। ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর ব্যাংকটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) বেড়ে দাঁড়িয়েছে ১৬ টাকা ১ পয়সায়।

Tags
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker