জাতীয়তথ্য প্রযুক্তিফিচার

চালু হলো সরকারি আইপি কলিং অ্যাপ আলাপ

Launched IP calling app talk

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)-এর আইপি কলিং অ্যাপ আলাপ চালু হয়েছে। মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এ অ্যাপটি চালু করা হয়। জানা গেছে, বিটিসিএলের এ অ্যাপটিতে রেজিস্ট্রেশন করলে মিলবে নতুন নম্বর এবং কথা বলার খরচও হবে অন্য যে কোনো অ্যাপ থেকে কম।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন বলেন, প্রথমে যারা অ্যাপটি ইন্সটল করবে তারা ০৯৬৯৬ সিরিজযুক্ত একটি মোবাইল নম্বর পাবেন। নম্বরটির সর্বশেষ ৬ ডিজিট হবে ব্যবহারকারীর বর্তমান নম্বরের শেষ ৬ ডিজিট। অ্যাপে থাকছে মেসেজ পাঠানোর সুবিধাসহ ভিডিও কলিং, কল ফরওয়ার্ডিংসহ নানা সুবিধা। পালস হিসাব করা হবে সেকেন্ডে। আলাপ হবে আন্তর্জাতিক মানের কলিং অ্যাপ। ভিডিও কনফারেন্স থেকে শুরু করে আন্তর্জাতিক মানের অ্যাপের প্রায় সব সুবিধাই মিলতে যাচ্ছে বিটিসিএলের এই অ্যাপটিতে। দেশের বাইরে এখনই আলাপ অ্যাপ ব্যবহার করা না গেলেও দেশের অভ্যন্তরে সব প্রান্তের মানুষেরা অ্যাপটি ব্যবহার করতে পারবে। তবে অ্যাপটির মাধ্যমে সাশ্রয়ী কলরেটে কথা বলা যাবে দেশের বাইরে বলে জানান ড. মো. রফিকুল মতিন।

তার দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্ব এখন সাইবার নিরাপত্তার দিকে বিশেষ লক্ষ্য রাখছে। এর বেতিক্রম ঘটেনি আলাপ অ্যাপেও। এর প্রতিটি কলই এনক্রিপটেড। ফলে তথ্য থাকছে সুরক্ষিত।

বিটিসিএলের এই কর্মকর্তা আরও জানান, আগামী ৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে অ্যাপটি।

জানা গেছে, গুগল প্লে স্টোর, অ্যাপল স্টোর থেকে ‍aalap  লিখে সার্চ দিলে অ্যাপটি পাওয়া যাবে। অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করলেই কথা বলা যাবে আলাপ দিয়ে।

Tags
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker