আন্তর্জাতিকফিচার
ব্রেকিং নিউজ

তিন হাজার বছর পুরনো স্বর্ণের মাস্কের সন্ধান

Finding a three thousand year old gold mask

তিন হাজার বছরের পুরনো একটি স্বর্ণের মাস্কের সন্ধান পাওয়া গেছে। ব্রোঞ্জ যুগের এই মাস্কটি চীনের সিচুয়ান প্রদেশের সানজিংডুই প্রত্নস্থল থেকে পাওয়া গেছে। সেখানে আরও ৫০০টি প্রত্ন নিদর্শন পাওয়া গেছে।

এই আবিষ্কারের মধ্য দিয়ে প্রাচীন শু রাজ্য সম্পর্কে নতুন নতুন তথ্য সামনে আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। খ্রিষ্টপূর্ব ৩১৬ সালে ওই এলাকা শাসন করেছে শু রাজ্য। যদিও রহস্যময় অর্ধমুখী স্বর্ণের মাস্কটি নিয়ে আলোচনা-সমালোচনা চলছে।

এর আগে চীনের কর্তৃপক্ষ শনিবার স্বর্ণের মাস্কসহ নতুন প্রত্ন নিদর্শনগুলো খুঁজে পাওয়ার ঘোষণা দেয়। এরপরই চীনের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বিভিন্ন জনপ্রিয় চীনা সাংস্কৃতিক নিদর্শনের ওপর মাস্কটির ছবি সুপার ইম্পোজ করে পোস্ট শুরু করেন।

এদিকে সানজিংডুই গোল্ড মাস্ক ফটো এডিটিং কম্পিটিশন হ্যাশট্যাগটি প্রায় ৪০ লাখ বার দেখা হয়েছে। এই প্রতিযোগিতার বেশ কিছু ছবি নেটিজেনদের কাছে ব্যাপক প্রশংসা পেয়েছে। সানজিংডুই প্রত্নস্থলে স্বর্ণের মাস্ক ছাড়াও ব্রোঞ্জের টুকরা, স্বর্ণের পাত, আইভরি, জেড ও সিল্কের তৈরি নানা নিদর্শন পাওয়া গেছে।

উল্লেখ্য, একজন কৃষক ১৯২৯ সালে এই প্রত্নস্থলটি আবিষ্কার করেন। এরপর সেখান থেকে এ পর্যন্ত ৫০ হাজারের বেশি নমুনা আবিষ্কার করা হয়েছে।

Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker