আন্তর্জাতিকজাতীয়ফিচার

মালয়েশিয়ান শিশুর কন্ঠে বঙ্গবন্ধুর ভাষণ

Bangabandhu's speech in the voice of a Malaysian child

১৯৭১ সালে দ্বিগভ্রান্ত জাতিকে একসূত্রে বেঁধেছিলো বঙ্গবন্ধুর ৭-ই মার্চের ভাষণ, আর ঐক্যবদ্ধ বাঙালি জাতি অর্জন করেছিলো স্বাধীনতা। ইউনেস্কো স্বীকৃত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ভাষণ এখন সারা বিশ্বে সমাদৃত। সম্প্রতি বঙ্গবন্ধুর সেই ভাষণ পাঠ করে আলোচনায় এসেছেন মুহাম্মদ জহির ইরফান নামে নয় বছরের এক মালয়েশিয়ান শিশু।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়া ঐ ভিডিওতে বঙ্গবন্ধুর মতো ভঙ্গিমায় ইরফান’কে পুরো ভাষণ পাঠ করতে দেখা যায়। স্বাধীনতার মাসে এ ভিডিও দারুন সাড়া ফেলেছে প্রবাসী বাংলাদেশীদের মাঝে। ভাষণের শুরু থেকে শেষ অবধি ইরফান ছিলো বেশ সাবলিল।

বাংলাদেশী বংশদ্ভুত বাবা শেখ জহিরের প্রচেষ্টায় মুলত এ ভাষণটি রপ্ত করেছে ইরফান। মা মালয়েশিয়ান নাগরিক নুর আজিরা’র সঙ্গে ২০১০ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ফেনির সন্তান শেখ জহির। তাদের জমজ দুই সন্তানের একজন ইরফান।

মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান শেখ জহির বলেন, বাবা যুদ্ধে গিয়েছিলেন, তার মুখে ৭১ এর অনেক কথাই শুনেছি। চেষ্টা করেছি ছেলের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণটা এদেশের মানুষকে জানাতে। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে মালয়েশিয়া প্রবাসীদের পক্ষ থেকে দেশবাসির জন্য এটাই আমার উপহার।

তিন ভাই বোনের মধ্যে ইরফান ও জমজ বোন নুর আশরাফুর নেছা উমাইরা তৃতীয় শ্রেনীতে পড়ছে আর ছোট ভাই মোহাম্মদ জহির ইহসান এখনও স্কুলের গন্ডিতে পা রাখেনি।

Tags
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker