আন্তর্জাতিকজাতীয়

প্রবাসীদের উদ্দেশ্য খোলা চিঠি,মোঃ দেলোয়ার হোসেন শোভন, বাংলাদেশ পুলিশ।

আসলামুআলাইকুম, 

প্রিয় প্রবাসী বাংলাদেশি ভাই বোনেরা আপনারা আমাদের রেমিট্যান্স যোদ্ধা আপনাদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমি আপনাদের ছোট করে, খাটো করে বা অপবাদ দিয়ে বলা এই সবের কোনটাই আমার না। আপনাদের প্রবাসীর অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে আমাদের দেশের অর্থনৈতিক চাকা ঘুরে এবং চলমান থাকে। আপনাদের মত আমারও প্রবাসী  বাবা, চাচা, ভাই, বোন, বাতিজা সহ নিকট আত্মীয়, স্বজন সহ পাড়া প্রতিবেশী আছে। প্রবাসী বাংলাদেশি বলেই আমরা কিছু মানুষ গর্ববোধ করে পরিচয়টাও সহজে  দিতে পারি। আজ সারা বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণের ক্লান্তিকালে বিশ্বের বিভিন্ন দেশ হতে নিজ দেশে ছুটি কাটাতে আসতে পেরে নিশ্চয়ই আপনাদের মাঝে অনেক বেশি আনন্দ বিরাজ করছে। এই আনন্দটা আমাদের দেশে সম্প্রতি সময়ে সত্যি একটা বেদনাদায়ক হয়ে উঠেছে। শুধুমাত্র একটু অসচেতনতা ও বেখেয়ালির কারনে, আপনারা অবশ্যই প্রবাসী বাংলাদেশি ফেরত সবাই অবগত আছেন মরণঘাতী মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের প্রকোপে আজ সারাবিশ্বে লাশের মিছিলে মুখরিত হয়ে আছে তাদের চিকিৎসা ব্যবস্থা এতো শক্তিশালী হওয়ার পরেও। তাদের এতোসব লগডাউন, কারফিউ জনসমাগম থেকে বিরত থেকে ঘরবন্দী সহ তাদের রাষ্টিয় নিয়ম নীতি শতভাগ মেনে ও আজ এই পরিস্থিতি মোকাবেলা করতে হচ্ছে। কিন্তুু আমাদের দেশের প্রবাসীরা সেই সমস্ত দেশ হতে এসে আইন নিয়ম নীতি না মেনে তথা আপনার নিজের সুস্থতা স্ত্রী, সন্তান, মা, বাবা, ভাই, বোন, পরিবার পরিজন সুস্থতার কথা সহ পাড়া প্রতিবেশীর সুস্থতার কথা একবারের জন্য ও চিন্তা না করে মহামারী করোনা ভাইরাসের বিষয়টি মাথায় না রেখে আপনার ১৪ (চৌদ্দ)টা  দিন নিজ বাড়িতে হোম কোয়ারান্টাইন না থেকে কষ্টটা মেনে না নিয়ে  হর হামেশে নিজ এলাকা এবং কি শশুর বাড়ি বেড়ানো, দেকানপাটে চায়ের আড্ডায় মাতানো সহ সকল কাজ করে চলেছেন। অথচ আপনার স্ত্রী, সন্তান, পরিবার পরিজনের জন্য বছর থেকে বছর পড়ে ছিলেন দূর প্রবাসে। আজ আপনি নিজেই তাদেরকে বিপদ পেলে দিলেন না তো। প্রশ্নটা না হয় আপনাদের কাছেই রয়ে গেল।!!! আপনারা আমাদের দেশের অর্থনৈতিক স্বার্থে  রেমিট্যান্স যোদ্ধা হয়ে আপনাদের অক্লান্ত পরিশ্রম করে আসছেন বলেই দেশ আজ উন্নয়নের শিখরে অবস্থান করছে, আপনারা  আমাদের দেশের বোঝা না  দেশের অর্থনৈতিক শক্তি। শুধুমাত্র নিজের স্বার্থে দেশের স্বার্থে জনসমাগম থেকে কিছু দিনের জন্য নিজেকে সরিয়ে রাখার কথা বারংবার বলা হলেও এর কার্যকরী পদক্ষেপ কিছুতেই দেখা যায় না কিছু প্রবাসীর।

 

আমি পুলিশ  একজন প্রজাতন্ত্রের কর্মচারী জনগনের সেবা ও জনগণের নিরাপত্তা দেওয়া আমার কাজ। 

 

আপনারা প্রবাসীরা এই দেশের রেমিট্যান্স যোদ্ধা আপনাদের দেওয়া টেক্সে আমার এবং আমাদের সকল প্রজাতন্ত্রী কর্মচারীদের বেতন হয়। অতএব আপনাদের অপমান বা মনে কষ্ট দিয়ে কথা বলা আমার অবশ্যই ঠিক হবে না।

সবিনয়ের সাথে আপনাদের বলছি আপনারা যখন যে দেশে রেমিট্যান্স যোদ্ধা হিসেবে নিজেকে প্রমাণ করেন আপনারা তো তখন সে দেশের সকল আইন কানুন নিয়ম নীতি এবং কি সে দেশের সরকারের নির্দেশনা সঠিকভাবে মেনে চলতে নিশ্চয়ই তোয়াক্কা করেন না, কিন্তুু দুঃখের সহিত  বলতে হয় সবাই নয় কিছু সংখ্যক প্রবাসী আজ নিজ মাতৃভূমি সবুজ সুফলা এই বাংলাদেশে এসে কেন নিজ দেশের আইন কানুন সরকারি তথা রাষ্টিয় আদেশ, নির্দেশ মেনে নিতে পারেন না। এই আদেশ নির্দেশনা শুধু আপনার সহ সারা দেশের সুরক্ষার জন্য। 

আপনারা হয়তো বলবেন বা দাবি করবেন বিমানবন্দরে আপনাদের পরিক্ষা নীরিক্ষা করেই বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল তবে এটাও বলা হয়েছে নিশ্চয়ই আপনি বাড়িতে গিয়ে অবশ্যই হোম কোয়ারান্টাইন ১৪ দিন থাকবেন। কারন এই করোনা ভাইরাসের সংক্রমণটা অল্পতে ধরা পড়েনা। বাংলাদেশের আজ এই পরিস্থিতিটার কারনটা আপনাদের এড়ানোর সুযোগ আছে বলে আমার জানা নেই। এই মহামারী করোনা ভাইরাস এই দেশের রোগ নয় এটা সংক্রমণিত দেশ হতে শরীরে বহন করার মাধ্যমে বাংলাদেশে বিস্তার হতে চলছে। এখনো সময় আছে আপনারা যদি এখনো করোনা ভাইরাসের বিষয়টি লজ্জা বা ভয় না পেয়ে জনসমাগমে হতে বিরত থেকে নিজ ঘরে বা বাড়িতে থাকেন তাহলে হয়তো নিজের সুস্থতা সহ পরিবার পরিজনকে সুস্থ রাখা সম্ভব হবে মনে করি। আর কারো মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে ভয় না পেয়ে আইইডিসিআর হটলাইন বা নিকটস্থ উপজেলা প্রশাসনকে জানান, আপনি সুস্থ থাকলে পরিবারের দেখভাল করাটা সম্ভব হবে। আল্লাহ আমাদের এই মহামারী করোনা ভাইরাস থেকে হেফাজত করুক। এতো ঘনবসতি বাংলাদেশে প্রবাসী বাংলাদেশি ফেরত ভাই বোনদের সামান্য অবহেলার কারণে বাংলাদেশে করোনা ভাইরাসের প্রকোপ দেখা দিলে কি অবস্থা দেখা দিবে একটু ভেবে দেখবেন প্লিজ। কথাগুলো শুধু জনস্বার্থে এবং দেশের স্বার্থে বলা কাউকে আঘাত দিয়ে বলা না। আমার লেখায় কারো মনে আঘাত পেলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। এই দেশটা আমার আপনার আমাদের সবাইর । দেশকে ভালোবাসি দেশের জন্য জীবন দিতে রাজি আছি। 

নিজেকে ভালোবাসি সত্যি কিন্তুু নিজ মাতৃভূমি বাংলাদের চেয়ে বেশি নয়। 

আল্লাহ আমাদের সবাইকে মহামারী করোনা ভাইরাস হতে হেফাজত করুক, আমিন। 

একান্ত নিজের ব্যাক্তিগত অভিমত প্রকাশ । 

 

মোঃ দেলোয়ার হোসেন শোভন 

এ এস আই / নিঃ

বাংলাদেশ পুলিশ।

Close