তথ্য প্রযুক্তি

জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম-

জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম-

করোনাভাইরাস প্রতিরোধে আমাদের দেশে অনেকেই ফেস-মাস্ক ব্যবহার করছেন। তবে অনেকেই মাস্ক পরছেন ভুল পদ্ধতিতে। এতে করে ভাইরাসে আক্রান্ত হবার আশঙ্কা বেড়ে যাচ্ছে। জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম কী?

চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে বা তার সঙ্গে হাত মেলালেও করোনাভাইরাসে সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এই ভাইরাস থেকে বাঁচতে প্রথমেই মাস্ক ব্যবহার করতে হবে।

আমরা মূলত যেভাবে মাস্ক ব্যবহার করছি সেটা আসলে সঠিক নিয়ম না। কারণ যেকোনো ভাইরাস যেনো না ছড়ায় মূলত সে কারণেই আমরা এই মাস্ক ব্যবহার করি। এই মাস্কের নাম সার্জিক্যাল মাস্ক।

সাধারণত যে মাস্ক প্রতিনিয়ত সবাই ব্যবহার করছেন সেটি সার্জিক্যাল মাস্ক। এই মাস্ক সুস্থ আর অসুস্থতার ক্ষেত্রে ব্যবহারবিধি ভিন্ন। সার্জিক্যাল মাস্ক এর সামনে নীল আর পেছনে সাদা রংয়ের থাকে

সুস্থ থাকলে শুধু দূষণ থেকে রক্ষার জন্য মাস্কটির সাদা রংয়ের অংশটি সামনে রেখে পড়তে হবে এবং অসুস্থ হলে মানে জ্বর, ঠান্ডা, কাশি হলে নীল রংয়ের রেয়ার দেয়া অংশটি সামনে রেখে মাস্ক পড়তে হবে। কথা বলার সময় অনেকে মাস্ক পুরো না খুলেই কথা বলেন। এটা ভুল আসলে মাস্ক পুরোপুরি খুলেই কথা বলা উচিত।

বাজারে এই মাস্কগুলো সস্তায় পাওয়া যায়। নিয়ম অনুযায়ী একটি মাস্ক ২ ঘণ্টার চেয়ে বেশি পড়ে রাখা যায় না। এখন তাই বলে তো আর বার বার এই মাস্ক পরিবর্তন করা সম্ভব না। তাই একটি মাস্ক ২৪ ঘণ্টার চেয়ে বেশি ব্যবহার করা যাবে না।

 

Close