রাজনীতি

কচুয়ার আসনে বিএনপির ইঞ্জিনিয়ার মানিকের দলীয় মনোনয়ন নিশ্চিত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর মধ্যে দলীয় প্রার্থী নির্ধারণ করা নিয়ে চলছে বিচার বিশ্লেষণ। কার মাধ্যমে দলের সফলতা আসতে পারে সে নিয়ে চলছে আলাপ আলোচনা। তারই ধারাবাহিকতায়
মঙ্গলবার রাতে রাজধানীর গুলশানস্থ দলের চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে চাঁদপুর জেলার
৫ টি আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সহ মনোনয়ন বোর্ডের সদস্যরা।
এ উপলক্ষে বিএনপি’র নেতাদের অনেকে এলাকায় নেই। বিএনপি ও অংগ সংগঠনের জেলা,থানা,পৌর,ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের সাবেক ও বর্তমান কমিটির নেতারা সবাই এখন ঢাকায় অবস্থান করছেন।

অন্য দিকে মনোনয়ন বোর্ডে উপস্থিত হতে পারে নি এ আসনের হেভিওয়েট প্রার্থী সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ.ন.ম এহাসনুল হক মিলন। তাঁর বিরুদ্ধে চাঁদপুরে আদালতে ২৮টি বিচারাধীন মামলা রয়েছে। দীর্ঘদিন বিদেশ থেকে ফেরত এসে গ্রেফতার আতংকে আদালতে আসতে পারেননি তিনি।

মঙ্গলবার (২০ নভেম্বর) চাঁদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সরওয়ার আলম এর আদালতে একটি জিআর মামলায় হাজির হওয়ার কথা ছিলো তার। কিন্তু আদালতে ব্যাপক আইন শৃঙ্খলা বাহিনীর বেষ্টনী থাকার কারণে বিকেল পর্যন্তও আদালতে হাজির হননি তিনি।

চলমান মামলার বিবরণ থেকে জানা যায়, বিদেশে যাওয়ার পূর্বে সবগুলো মামলায় তিনি জামিনে ছিলেন। কিন্তু দীর্ঘদিন উচ্চ শিক্ষার জন্য বিদেশে থাকার কারণে এসব মামলায় হাজিরা দিতে পারেননি মিলন। হাজিরা দিতে না পারায় আদালাত ২৬টি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

মিলনের পক্ষের আইনজীবী কামরুল ইসলাম ও মাইনুল ইসলাম জানান, মঙ্গলবার মিলনের বিরুদ্ধে জিআর ২৪৬/০৯ মামলার হাজিরার নির্ধারিত তারিখ ছিলো। কিন্তু নিরাপত্তা ও গ্রেফতার আতংকে তিনি আদালতে হাজির হতে পারেননি। এ বিষয়ে তিনি প্রধান নির্বাচন কমিশনার এর কাছেও নিম্ন আদালতে হাজিরা দেয়ার জন্য সহযোগিতা চেয়ে আবেদন করেছেন।

এদিকে আদালতে মিলন হাজিরা দিতে আসবে এমন সংবাদে সকাল ৯টার পর থেকেই আদালতের প্রবেশ পথসহ গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা পুলিশ (ডিবি) সতর্কাবস্থায় দেখা যায়। এ সময় চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী উপস্থিত ছিলেন।

এ সুযোগে এ আসনে নতুন মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এগিয়ে ইঞ্জিনিয়ার মানিকে নিয়ে চলছে হিসেব নিকেশ। ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচারিত হচ্ছে কচুয়া আসনের ইঞ্জিনিয়ার মানিকের বিএনপি’র দলীয় মনোনয়ন নিশ্চত হয়ে গেছে। যদিও বিষয়টি নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা গুঞ্জন রয়েছে।
সূত্র বলছে, এ আসনে আওয়ামী লীগ ও বিএনপি সমান আধিপত্য বিস্তার করে।

Close