আন্তর্জাতিক

প্রবাসী পেটের ভেতরে করে সোনার বার লুকিয়ে আনতে গিয়ে ধরা পড়ে আটক

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বর্ণের বার ও অলংকারসহ প্রবাসী আটক। এই প্রবাসী পেটের ভেতরে করে সোনার বার লুকিয়ে আনতে গিয়ে ধরা পড়ে আটক হয়েছেন।

তাই লোভে পড়ে অন্যের স্বর্ণ বহন করবেন না। নিজেও লুকিয়ে অতিরিক্ত স্বর্ণ বহন করবেন না।

বিদেশ থেকে কতটুকু স্বর্ণ বার ও অলংকার আনতে পারবেন ?

স্বর্ণ বার

১ গ্রাম আনলেও শুল্ক-করাদি (প্রতি ১১.৬৭ গ্রাম এর জন্য ২০০০ টাকা) পরিশোধ করতে হবে। এভাবে ২৩৪ গ্রাম পর্যন্ত আনতে পারবেন। এর বেশি আনলে কাস্টমস তা আটক করবে। আটক রশিদ (Detention Memo) বুঝে নিবেন। আটককৃত স্বর্ণ বার পরবর্তীতে Adjudication প্রক্রিয়ায় আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক দপ্তরের ছাড়পত্র উপস্থাপন, শুল্ক-করাদি এবং অর্থদন্ড পরিশোধ সাপেক্ষে ফেরত পেতে পারেন। আর চোরাচালান বলে মনে হলে কাস্টমস সরাসরি ফৌজদারি মামলা করবে।

অলংকার

১০০ গ্রাম পর্যন্ত (এক প্রকারের অলংকার ১২ টির অধিক হবে না) শুল্কমুক্ত হিসেবে আনতে পারবেন। এর বেশি আনলে অতিরিক্ত প্রতি গ্রাম এর জন্য প্রায় ১,৫০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে। বাণিজ্যিক পরিমান বলে মনে হলে কাস্টমস তা আটক করবে। আটক রশিদ (detention memo) বুঝে নিবেন। আটককৃত স্বর্ণালংকার পরবর্তীতে Adjudication প্রক্রিয়ায় আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক দপ্তরের ছাড়পত্র উপস্থাপন, শুল্ক-করাদি এবং অর্থদন্ড পরিশোধ সাপেক্ষে ফেরত পেতে পারেন। আর চোরাচালান বলে মনে হলে কাস্টমস সরাসরি ফৌজদারি মামলা করবে।

Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker