অপরাধ

২০ বছর কারাভোগের পর নির্দোষ প্রমাণিত শতবর্ষী নারী

২০ বছর কারাভোগের পর নির্দোষ প্রমাণিত শতবর্ষী নারী
_______________

চাঁদপুরে একটি হত্যা মামলায় ২০ বছরের মতো কারাভোগ করার পর,আদালতে নির্দোষ প্রমাণিত হয় শতবর্ষী এই নারী।যার নাম অহিদুন্নেসা।
তিনি নির্দোষ প্রমাণিত হওয়ার পর ছাড়া পেয়েছেন কাশিমপুর জেল থেকে ।
কারা কর্তৃপক্ষ বলছে,ছাড়া পাওয়ার সময় যারা তার মুক্তির জন্য ভূমিকা রেখেছেন,অহিদুন্নেসা তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ।
কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা বলেন, কারাগারের ভেতরেই মারা যেতে হয় কিনা এরকম একটা বিষয় তার মাথায় সবসময় কাজ করতো।
যেহেতু তার অনেক বয়স হয়েছিলো, তার চলাফেরায় অসুবিধা হতো,কিন্তু মুক্তি পাওয়ার আগেই দৃষ্টিশক্তি প্রায় পুরোটাই হারিয়ে ফেলেছেন অহিদুন্নেসা ।

জেলে থাকা অবস্থাতেই স্বামী ও এক সন্তানকে হারিয়েছেন। তবে মৃত্যুর আগে অন্তত মুক্তির স্বাদ পেলেন ।

দেশে অহিদুন্নেসার মতো হাজারো নিরীহ মানুষ কে, মিথ্যা মামলা দিয়ে প্রতিদিনই ফাঁসানো হয়, অথচ মিথ্যা মামলা কারীদের কখনো শাস্তি হয় না ।
গণমাধ্যমে সংবাদ প্রচার হয়বা কয়জনের ।

এই মামলার তদন্ত কর্মকর্তাকে প্রকাশ্যে জনগনের আওতায় এনে শাস্তি দেয়া হোক এবং বিচারক কে সঠিক তদন্তের মাধ্যমে অপরাধের সাথে সম্পৃক্ততা পাওয়া গেলে তাকেও প্রকাশ্য উন্নত শাস্তি দেয়া হোক ।

শুধু কি এই মহিলার জীবন? না? শতশত অহিদুন্নেছা থেকে আব্বাস আলী পর্যন্ত বিনাদোষে কারাভোগ করছে বছরের পর বছর।।তাদের জীবন থেকে চলে যাওয়া ২০ টি বছর কি ফিরিয়ে দেওয়া যাবে?
দেশ স্বাধীনতা পেয়েছে সত্য কিন্তু স্বাধীনতা রক্ষা করতে পারেনি আজো ও। মুক্তিকামী দেশে মুক্তির লড়াইয়ে স্বাধীনকামী সৈনিকরা আর কতো জলাঞ্জলী দিবে?

Close