চান্দিনাজাতীয়

জাতীয় নেতা জনাব অধ্যাপক আলী আশরাফ এম,পি মহোদয়ের কানাডা প্রবাসী কন্যার খোলা চিঠি

জাতীয় নেতা জনাব অধ্যাপক আলী আশরাফ এম,পি মহোদয়ের কানাডা প্রবাসী কন্যা জনাবা অধ্যাপিকা আইরিন পারভীন রিনা আবেগঘন চিঠি ৷     প্রিয় বাবা,

আজ সাত সমুদ্র তের নদীর পার এক সুদূর দেশে বসে তোমাকে এই চিঠি লিখছি। আমি তোমার মতোই একজন শিক্ষক, পৃথীবির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি এবং করছি। তুমি আমার জীবণের আদর্শ, তুমি আমাদের শিখিয়েছ কিভাবে পরিশ্রম করে নিজের চেষ্টায় বড় হতে হয়। তুমি আমাদেরকে সৎভাবে জীবণ যাপন করতে শিখিয়েছ। আমার প্রায়ই কথাটা মনে পরে, তুমি একদিন বলেছিলে-“তোমাদেরকে আমি অর্থ বা বিত্তের মাঝে বড় করতে পারিনি, স্বচ্ছলতা দিতে পারি নি, অনেক কষ্ট করে পড়াশুনা করে তোমাদের নিজের পায়ে দাঁড়াতে হয়েছে। কিন্তুতোমরা সমাজে মাথা উঁচু করে গর্বভরে বলতে পারবে- তোমরা আমার সন্তান, একজন সৎ এবং ভাল মানুষের সন্তান”। তুমি ঠিকই বলেছ বাবা, পৃথীবির যে প্রান্তেই গেছি তোমার নাম বললেই মানুষ শ্রদ্ধায় মাথা নত করে, বলে-“উনার মতো ভাল এবং জ্ঞাণী মানুষ হয় না”।

বাবা, ছোটকাল থেকেই দেখেছি তুমি কোনদিন আমাদের সময় দিতে পারনি, চান্দিনা এবং চান্দিনার জণগন তোমার প্রাণ। আমি ভেবে আশ্চর্য হয়ে যাই যে তুমি চান্দিনার প্রতিটি গ্রাম, প্রতিটি বাড়ী এবং বেশীরভাগ মানুষেরই নাম জান। তুমি তোমার জীবণের বেশীরভাগ সময়ই কাটিয়েছ ওদের কাছে। ওরা তোমার সন্তানের চেয়েও বেশী। চান্দিনার উন্নয়নই তোমার সারাজীবনের স্বপ্ন।

ছোটবেলায় যখন ঢাকা থেকে গল্লাই যেতাম ইলিয়টগঞ্জ থেকে নৌকায় করে যেতে হতো, রাস্তাঘাট ছিল না, বিদ্যুত ছিল না। সেই চান্দিনার চেহারাই তুমি পাল্টে দিয়েছ, রাস্তাঘাট করেছ, বেশীরভাগ বাড়ীতেই বিদ্যুত আছে, স্কুল, কলেজ, ব্রীজ, কালভার্ট কতকিছু করেছ। সব নেতারা যদি তোমার মতো হতো বাবা, তাহলে এদেশটা অনেক আগেই উন্নত দেশে পরিনত হত।

আমি একদিন তোমাকে প্রশ্ন করেছিলাম, “তোমার মতো ভালমানুষের জণ্য তো এদেশের রাজনীতি না”, তুমি উত্তরে বলেছিলে-“দেশ চালায় রাজনীতিবীদরা, তারাই একটি দেশের চালিকা শক্তি। ভাল লোকরা যদি রাজনীতি থেকে সরে যায়, তাহলেতো খারাপ লোকদের হাতে এদেশ এবং এদেশের মানুষ জিম্মী হয়ে যাবে। ভাল লোকরা রাজনীতিতে যখন এগিয়ে আসবে, তখন খারাপ লোকরা যা ইচ্ছা তাই করতে পারবে না। রাজনীতিতে ভাললোকদের অবস্থান নেওয়া হচ্ছে খারাপের বিরুদ্ধে ভালোর প্রতিবাদ।“…।-আইরিন পারভীন রিনা ।।

Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker