চান্দিনাজাতীয়

জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি

জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি
বঙ্গবন্ধুকে হত্যার সাহস পাকিস্থানীদের হয়নি, হয়েছে বাঙ্গালী কুলাঙ্গারদের

।। মো. আবদুল বাতেন।।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি বলেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কারাগারে আটক করে হত্যা করার সাহস হয়নি পাকিস্থানীদের। কিন্তু ওই দুঃসাহস করেছে হাতে গোনা কয়েকজন বাঙ্গালী কুলাঙ্গার’।

সোমবার (১০ জানুয়ারী) বিকেলে কুমিল্লার চান্দিনা উপজেলার বরকইট উদয়ন উচ্চ বিদ্যালয় মাঠে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

স্বাধীনতা পদকপ্রাপ্ত খ্যাতনামা চিকিৎসক প্রাণ গোপাল দত্ত এমপি বলেন, ‘বাংলা, বাঙ্গালী, বঙ্গবন্ধু ও বাংলাদেশ উতোপ্রোত ভাবে জড়িত। কোন কিছুকে বাদ দিয়ে বঙ্গবন্ধুকে বিচার করা যাবে না। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ যখন স্বাধীন হয় তারপরও আমাদের বুকে ছিল হাহাকার। আমাদের বিজয়ের মহানায়ক কোথায়? যার ডাকে আমরা স্বাধীনতা পেয়েছি তাঁকে ছাড়া আমাদের বিজয়ের অপূর্ণতা রয়ে যায়। মহান আল্লাহ তালার অশেষ করুনা, অশেষ কৃপায় পাকিস্তানী বাহিনী জাতির জনক বঙ্গবন্ধুকে সসম্মানে পাকিস্তান কারাগার থেকে মুক্ত করে বিমান যোগে লন্ডনে পাঠান। আর সেখান থেকে ভারত হয়ে ১৯৭২ সালের এই দিনে (১০ জানুয়ারী) তিনি ঢাকায় আসেন। জাতির জনককে সম্মান দিলেন চিরশত্রু পাকিস্তানীরা কিন্তু তাঁকে স্ব-পরিবারে হত্যা করে ইতিহাস সৃষ্টি করলো বাঙ্গালী কুলাঙ্গাররা। আর যাদের মধ্যে এক কুলাঙ্গারের জন্ম এই চান্দিনাতে’।

এসময় জাতির জনকের কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২১ আগস্ট গ্রেনেড হামলায় হত্যা চেষ্টা ও ষড়যন্ত্রকারীদের প্রতি ঘৃণা প্রকাশ করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত খ্যাতনামা চিকিৎসক অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি।

সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী। বরকইট ইউনিয়ন আওয়ামী কৃষকলীগ আহবায়ক মোহাম্মদ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী স্বেচ্চাসেবকলীগ আহবায়ক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মোসলেহ উদ্দিন মোসলেম, ঢাকাস্থ আমেরিকান বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মোহাম্মদ মাসুম বিল্লাহ, বরকইট উদয়ন উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি আওয়ামী লীগ নেতা মোসলেহ উদ্দিন।

এসময় উপস্থিত ছিলেন- কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ উপদেষ্টা মন্ডলীর সদস্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন সরকার, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সদস্য মুজিবুর রহমান, উপজেলা যুবলীগ সাবেক সাধাণ সম্পাদক জাহাঙ্গীর আলম, চান্দিনা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী হাজী মো. শামীম হোসেন সহ বরকইট ইউনিয়ন আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।

এর আগে অনুষ্ঠানের শুরুতে বরকইট ইউনিয়নবাসীর পক্ষে প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন আবুল কালাম আজাদ। পরে বিদ্যালয়ের পক্ষ থেকে প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদান করা হয়।

সংগ্রহীত সিএসনিউজ

Close
Close