দেবিদ্বার

অসহায় রিক্সা চালকের পাশে ‘স্বেচ্ছাসেবকলীগ ১০১ টিম’

অসহায় রিক্সা চালকের পাশে ‘স্বেচ্ছাসেবকলীগ ১০১ টিম’

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি।

চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা সহায়তা দিয়ে অসহায় রিক্সা চালক ইব্রাহীম খলিল কালা এর পাশে দাঁড়িয়েছে কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের স্বেচ্ছেসেবী সংগঠন ‘স্বেচ্ছাসেবক লীগ ১০১টিম’।

বুধবার (১৮ আগস্ট) সকালে সংগঠনের প্রধান সমন্বয়ক ও কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা লিটন সরকার ওই অসহায় পরিবারের মাঝে নগদ ৫০ হাজার টাকা তোলে দেন।

জানা যায়, পরিবারের একমাত্র উপার্জনক্ষম ইব্রাহীম খলিল পেশায় রিক্সাচালক। কিছুদিন পূর্বে হঠাৎ পায়ের ব্যাথা নিয়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন কালা। সেখানে কিডনিজনিত সমস্যাসহ পায়ের দূরারোগ্য ব্যাধি ধরা পড়ে। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় চিকিৎসার পরামর্শ দেন চিকিৎসক।

বর্তমানে খলিল তার স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে নিয়ে অনেকটা মানবেতর জীবন যাপন করছেন। এমতাবস্থায় দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে উন্নত চিকিৎসার ব্যায়ভার নিয়ে চিন্তায় পড়েন। পরে স্থানীয়দের সহযোগিতায় সমাজের বিত্তবানদের কাছে সাহায্যের জন্য আবেদন করেন। পরে এমন সংবাদ পেয়ে খবর ছুটে আসে কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বেচ্ছাসেবক লীগ ১০১টিম’। তার চিকিৎসার জন্য নগদ ৫০ হাজার টাকা তুলে দেন অসহায় পরিবারের মাঝে।

এ ব্যাপারে ‘১০১ টিম’র প্রধান সমন্বয়ক লিটন সরকার জানান- ‘আমরা স্বেচ্ছাসেবকলীগ করি। মূলত স্বেচ্ছাসেবকলীগের মূল মন্ত্র ‘সেবা-শান্তি-প্রগতি’। কিন্তু সেই মূল ধারা সংগঠন করার মানসিকতা সবার থাকে না। দেশের করোনা ভাইরাসের শুরু থেকে আমরা কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের পক্ষ থেকে করোনায় মরদেহ দাফন-সৎকার, অসহায়দের সহায়তার জন্য ‘১০১ টিম’ নামে একটি মানবিক সংগঠন করি। ওই সংগঠনের পক্ষ থেকে সমাজের নানা সেবা মূলক কাজ করে যাচ্ছি। আমরা প্রাথমিক ভাবে কালা’কে ৫০ হাজার টাকা দিয়েছি, আরও দিবো। আমাদের মতো অন্যরাও এগিয়ে আসলে রিক্সা চালক ইব্রাহীম খলিল কালা সুস্থ জীবন ফিরে পাবে।

প্রসঙ্গত, স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বেচ্ছাসেবক লীগ ১০১টিম’ বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ এবং সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু এবং কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এমপির দিকনির্দেশনায় করোনায় আক্রান্তের লাশ দাফন, অক্সিজেন সেবা, খাদ্য সহায়তা, নগদ অর্থ সহায়তা, বৃক্ষরোপণ কর্মসূচি, কৃষকদের ধান কাটাও মাড়াই, মেডিকেল টিম গঠন করে ফ্রী চিকিৎসা সেবা প্রদান, জনসচেতনতা বৃদ্ধি করতে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ, আগুনে পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্তদের অর্থ সহায়তা, সমাজের প্রতিবন্ধী, হতদরিদ্র ও চিকিৎসা বঞ্চিত মানুষের সেবায় কাজ করছে।

Close
Close