তথ্য প্রযুক্তি

সমাজ ও জীবনের শৃঙ্খলা ফিরিয়ে আনতে গঠন মূলক আলোচনা বিশেষ জরুরি,দায়িত্বের হাত বাড়িয়ে দিতে হবে প্রতিটি সচেতন মানুষকে।

কুমিল্লা চান্দিনার ১৩ নং জোয়াগ ইউনিয়নের কৃতি সন্তান বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক সৎ নিষ্ঠাবান ১৩ নং জোয়াগ ইউনিয়ন যুবলীগের সফল সাধারণ সম্পাদক জনাব চালামত উল্ল্যাহ খোকন এর ফেইসবুক আইডি থেকে সংগ্রহীত হুবহুব পাঠকের উদ্দেশ্য তুলে ধরা হল। 

 

“” সমাজ ও জীবন “”

এই জীবনের দৃশ্যপট সমাজ ও জীবনের  বৈচিত্র্যময় সাদৃশ্য পরিলক্ষিত।যখন বুঝতে জানতে  শিখছি এবং দেখেছি, আশি কিংবা নব্বই দশকের সমাজ এবং জীবন ব্যবস্থা যোজন যোজন ফারাক বর্তমান সমাজ এবং জীবন ব্যবস্থা থেকে। পূর্বের মানুষ গুলো সমাজ ও জীবন ব্যবস্থা কে সামাজিক রুপ রেখার  আলোকে  গড়তে তুলতে  সচেষ্ট থাকতো, সামাজিক রীতিনীতি মেনে চলতো।সমাজের প্রতিটি মানুষের মাঝে থাকতো সৌহার্দ্য পূর্ণ আন্তরিকতা, বন্ধুত্ব, ভালোবাসা ও সম্মান।সামাজিক কর্ম কান্ডে একে অপরের সাথে একাকার হয়ে যেত। যদি ও জীবন ব্যবস্থা ছিল নিন্ম মানের কিন্তু ভালোবাসা ছিল ব্যাপক,বিস্তৃত,শিক্ষায় ছিল গননায় নগন্য কিন্তু মেধায় আকাশ চুৃ্ম্বি।

খেলাধুলা, শিক্ষা, সংস্কৃতি,ছিল সামাজিক সচেতনতা মূলক,ছিল না মানব জীবন দংশের মরন ব্যাধি নেশার ছোবল। পূর্বের সমাজ ও জীবনের বৈচিত্র্য,  বর্তমান  সমাজ ও জীবন বৈচিত্র্য একেবারে সম্পূর্ণ ভিন্ন। 

         বর্তমানে মানুষের  অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের সাথে  সাথে  মানুষের  সমাজ ও জীবন বৈচিত্র্য  এর চরম দেউলিয়াত্বের মাঝে আত্ম বিসজন  হচ্ছে।সমাজে কাছে নেই কোন দায়, দায়িত্ব, সম্মান আন্তরিকতা, স্নেহ, ভালোবাসা নেই বললেই চলে। সমাজে ও জীবনে মরন নেশা মাদক,জুয়া সমাজকে গ্রাস করে ফেলেছে, শিক্ষায় মাঝে নৈতিক সংকটের ব্যাপকতা। যা লিখলে হয়তো শেষ হবে না,তবুও শেষ করতে হবে 

          সমাজ ও জীবনের  শৃঙ্খলা ফিরিয়ে আনতে  গঠন মূলক আলোচনা বিশেষ জরুরি,দায়িত্বের হাত বাড়িয়ে দিতে হবে প্রতিটি সচেতন মানুষকে।

ফিরে আসুক সমাজ ও জীবনে সম্মন, ভালোবাসা, আন্তরিকতা,প্রতিষ্ঠিত হউক নেশা ও মাদক,জুয়া,দূনীর্তি মুক্ত সমাজ ব্যবস্থা এই কামনায়।

Close