রাজনীতি

মহীউদ্দীন খান না গোলাম হোসেন, কে হচ্ছেন কচুয়া আসনে নৌকার মাঝি

৩০ ডিসেম্বর ভোট যুদ্ধ। এই যুদ্ধে অংশ নিতে ইতোমধ্যে কচুয়া আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ৪ জন নিয়েছেন মনোনয়নপত্র।

এদের মধ্যে বর্তমান সাংসদ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, এনবিআরের সাবেক চেয়ারম্যান আলহাজ মো: গোলাম হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক উপ কমিটির সদস্য ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন চেয়ারম্যান ড.সেলিম মাহমুদ, আওয়ামী লীগের জাপান শাখার সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার জসীম উদ্দীন।

তবে, এই চারজনের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন মহীউদ্দীন খান আলমগীর ও গোলাম হোসেন। তাদের দুজনকেই হেভিওয়েট প্রার্থী ধরা হচ্ছে।

দলীয় নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ ভোটাররা ও মনে করছেন, মহীউদ্দীন অথবা গোলাম হোসেন, এই দুইজনের যে কোনো একজনই পাবেন দলীয় মনোনয়ন। তবে, কারো কারো মতে, এবার হয়তো বা এ আসনে পরিবর্তনের ছোঁয়া লাগতে পারে। প্রার্থীতার ক্ষেত্রে কিছুটা রদবদলও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আজ বুধবার আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাত গ্রহণ করা হবে। এ লক্ষ্যে কচুয়া আসনের মনোনয়ন প্রত্যাশী চারজনই যাবেন মনোনয়ন বোর্ডে। সেখানে তারা নানা প্রশ্নের উত্তরসহ বোর্ড সদস্যদের মুখোমুখি হবেন। এরপরই নির্ধারণ করা হবে, কে হবেন নৌকার মাঝি।

বর্তমান সাংসদ ড.মহীউদ্দীন খান আলমগীর অনুসারি নেতাকর্মীরা নিশ্চিত ধরে নিয়েছেন এবারের নির্বাচনে দলীয় মনোনয়ন মহীউদ্দীন খানই পাচ্ছেন। তাদের মতে, খানের বিকল্প এখনও পর্যন্ত এখানে কেউ তৈরি হয়নি। ফলে দল থেকে তাকেই মনোনয়ন দেওয়া হবে।

অপরদিকে গোলাম হোসেন অনুসারিরা বলছেন, দিনে দিনে গোলাম হোসেন যথেষ্ট পরিপক্ব হয়ে ওঠেছেন। দলমতের বাইরেও তিনি নিজস্ব একটা গ্রহণযোগ্যতা তৈরি করতে সক্ষম হয়েছেন। নির্বাচন করার মতো সব রকমের সক্ষমতা তার রয়েছে। স্থানীয় পর্যায়ে তিনি যথেষ্ট জনপ্রিয় ব্যক্তি। ফলে দল থেকে এবার প্রার্থীতার ক্ষেত্রে পরিবর্তন আসবে। নৌকার মাঝি গোলাম হোসেনই হবেন।

এদিকে, কচুয়া আসনটি বরাবরের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আসন। তবে, শেষতক কী হয় সেটিই এখন দেখার বিষয়।

Close