চান্দিনাজাতীয়রাজনীতি

অধ্যাপক মোঃ আলী আশরাফ এমপি।সংসদ সদস্য, কুমিল্লা-০৭ চান্দিনা

সম্পাদক ওমর ফারুক:চান্দিনার অহংকার মাটি ও মানুষের নেতা চান্দিনার গর্ব মাননীয় এমপি মহোদয় তিনি ১৯৪৫ সালের ১৭ নভেম্বর চান্দিনা উপজেলার গল্লাই গ্রামে ঐতিহ্যবাহী ও সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা মাওলানা মো. ইসমাইল হোসেন মুন্সী, মাতা শামসুন্নাহার বেগম এর কনিষ্ঠ সন্তান তিনি।তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি তে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি গ্রহণ করেন।

ছাত্রাবস্থায় তার রাজনীতি শুরু। তিনি ‘৬৯-এর গণঅভ্যুত্থান ও ‘৭১-এর মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ নেন। ‘৭০-এর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রথম নির্বাচন করেন। স্বাধীনতার পর ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে ফের নির্বাচন করেন। এবং জয়লাভ করেন।

এর পর বলা চলে সবক’টি নির্বাচনেই তিনি প্রার্থী হন। শুধু বিতর্কিত ১৯৮৮ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচন ছাড়া। 

১৯৭৩-পরবর্তী সময়ে সংসদ সদস্য পদ থেকে ছিটকে পড়লেও আদর্শের আওয়ামী লীগ ছাড়েননি আলী আশরাফ। তিনি উত্তর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। বর্তমানে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য। কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদকও ছিলেন। ২০০০ সালে হয়েছিলেন ডেপুটি স্পিকারও।

বর্তমানে তিনি সরকারি প্রতিশ্র“তি বাস্তবায়ন  সম্পর্কীয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি’র দায়িত্ব পালন করছেন। বর্ণাঢ্য রাজনীতিক জীবনে তিনি পাঁচ বার চান্দিনা নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। রাজনীতিক ক্লিনম্যান খ্যাত ওই নেতা দীর্ঘদিন যাবৎ চান্দিনার গণমানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

তিনি সারা চান্দিনায় মসজিদ, মাদ্রাসা, কলেজ,প্রাইমারি স্কুল সহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠানের নির্মাতা।

পারিবারিক জীবনে বর্তমানে তিনি এক ছেলে এবং তিন মেয়ে সন্তানের জনক।

Close