আন্তর্জাতিক

আবার ভাঙছে পাকিস্তান জন্ম নিচ্ছে আরেকটি স্বাধীন পশতুনিস্থান

আবার ভাঙছে পাকিস্তান

জন্ম নিচ্ছে আরেকটি স্বাধীন পশতুনিস্থান

***************************

বাংলাদেশে ১৯৭১ সালে ত্রিশ লাখ মানুষ মেরেও হানাদার পাকিস্তানের কুলাঙ্গার সৈন্যদের সারেন্ডার করে পালাতে হয়েছে।

বেলুচিস্তান প্রদেশে দেড় লাখ মানুষ মেতে জেনারেল টিক্কা খান কসাই খেতাব পেয়েছেন। সেখানে একদিন বালুচ জাতি স্বাধীন হবেই। এরপর পাকতুনরা চায় স্বাধীন পাকতুনিস্থান। নতুন যোগ হয়েছে আফগান সীমান্ত এলাকার পশতুন জাতি।

এক বছর আগে পাকিস্তানের দক্ষিণাঞ্চলের বন্দর নগরী করাচিতে তথাকথিত বন্দুকযুদ্ধে নাকিবুল্লাহ মেহসুদ নামের এক তরুণ নিহত হন। এ ঘটনার পর প্রাথমিকভাবে পুলিশ দাবি করে, পাকিস্তানি তালেবানের কট্টর সদস্য ছিলেন মেহসুদ। সন্ত্রাসীদের গোপন একটি আস্তানায় অভিযানের সময় মারা যান তিনি।

 

কিন্তু তার পরিবার, বন্ধু ও বেশকিছু মানবাধিকার সংস্থা পুলিশের এ দাবি নিয়ে প্রশ্ন তোলে। তারা বলেছে, মেহসুদ ছিলেন নির্দোষ এক দোকানদার এবং উচ্চাভিলাষী মডেল। সরকার এ ঘটনায় তদন্ত শুরুর নির্দেশ দেয়। পুলিশের তদন্ত কমিটি এ ঘটনায় কোনো ধরনের বন্দুকযুদ্ধ অথবা সন্ত্রাসী কার্যক্রমের কোনো আলামত পায়নি।

 

ভুয়া বন্দুকযুদ্ধের গল্প সাজিয়ে মেহসুদকে হত্যা করা হয়েছে বলে জানায় তদন্ত কমিটি। এ ধরনের অভিযোগ পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে প্রায়ই উঠে। এ হত্যাকাণ্ডের সঙ্গে অভিযুক্ত কর্মকর্তাদের বিচারের মুখোমুখি হতে হয়েছে এবং তাদের বিচার এখনো চলছে।

অতীতেও এ ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উপেক্ষা করার নজির রয়েছে পাকিস্তানের। শাস্তির মুখোমুখি হওয়া ছাড়াই অভিযুক্তরা বহাল তবিয়তে চাকরি করছেন। কিন্তু মেহসুদের ঘটনাটি অন্যগুলোর চেয়ে ভিন্ন পরিস্থিতি তৈরি করেছে; ওয়াজিরিস্তানের মাকিন শহরের একেবারে অপরিচিত একটি সংগঠন পশতুন তাহাফ্ফুজ ম্যুভমেন্ট (পশতুন সুরক্ষা আন্দোলন-পিটিএম) এ হত্যাকাণ্ডের বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ শুরু করে। ফলে দেশটির সরকার এই হত্যাকাণ্ডের ঘটনায় দ্রুত ব্যবস্থা নিতে বাধ্য হয়।

 

পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম সংখ্যালঘু গোষ্ঠী হচ্ছে পশতুন। এই গোষ্ঠীর অধিকাংশ সদস্য আফগান সীমান্তের কাছে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাস করে। পশতুনদের নানাবিধ সমস্যার সমাধানে ও নাগরিক অধিকার আদায়ের লক্ষ্যে স্থানীয় মানবাধিকার কর্মী মনজুর পশতিন পিটিএম প্রতিষ্ঠা করেছিলেন। পশতুনরা দুই দশক ধরে তথাকথিত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’র ক্ষত বয়ে বেড়াচ্ছেন।

টুইন টাওয়ারে ৯/১১’র হামলার পর মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্র আফগানিস্তান আক্রমণ করে। পরে আফগান জঙ্গিগোষ্ঠীর সদস্যরা সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়ে এবং সীমান্তের কাছের পশতুন অধ্যুষিত এলাকায় আশ্রয় নেয়। ওই এলাকা থেকে সন্ত্রাসীদের উৎখাত করতে পাকিস্তান সেনাবাহিনী পুরো মাত্রার সামরিক অভিযান চালায়।

 

তবে সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করার পরিবর্তে পাক সামরিক বাহিনী অভিযানে ওই এলাকার নির্দোষ মানুষকে শিকারে পরিণত করে। সেই সময় পাকিস্তানজুড়ে পশতুনদের ‘সন্ত্রাসী’ হিসেবে তুলে ধরা হয়; যদিও পশতুনরাই সেখানে সন্ত্রাসবাদের শিকার।

 

ন্যায়বিচারের দাবি

করাচিতে মেহসুদ হত্যাকাণ্ডের প্রতিবাদে ওয়াজিরিস্তান থেকে ইসলামাবাদ অভিমুখে পদযাত্রা কর্মসূচির ডাক দেন পিটিএম প্রতিষ্ঠাতা ও মানবাধিকার কর্মী মনজুর পশতিন। ন্যায়বিচারের দাবিতে হাজার হাজার পশতুন এই পদযাত্রায় অংশ নেয়। শুধুমাত্র হত্যাকাণ্ডের ন্যায়বিচারের দাবিতে নয় বরং পাকিস্তানে পশতুনরা যে বছরের পর বছর ধরে বৈষম্যের শিকার হয়ে আসছেন; সেই বৈষম্যের অবসানের দাবিও জানান তারা।

 

এই পদযাত্রা দেশটিতে দ্রুতই জাতীয় অধিকার আন্দোলনে পরিণত হয়; জন্ম হয় পিটিএমের। দেশজুড়ে অনুষ্ঠিত হয় সমাবেশ। পশতুন অধ্যুষিত অঞ্চল থেকে জঙ্গিদের উৎখাতে পাক সেনাবাহিনীর ব্যর্থতা নিয়ে প্রশ্ন তোলেন মনজুর পশতিন এবং তার সমর্থকরা। জঙ্গিদের আসলেই পাকিস্তান কর্তৃপক্ষ উৎখাত করতে চায় কি-না সেই প্রশ্নও হাজির করেন পশতুনরা।

এ সময় একটি স্লোগানকে ব্যাপকমাত্রায় ব্যবহার করেন পশতুনরা। ‘ইয়েহ জো দেহশাতগার্দি হ্যায়, ইজ কি পিছাই উর্দি হ্যায় অর্থাৎ এই সন্ত্রাসবাদের পেছনে আছে ইউনিফর্ম (সেনাবাহিনী)।’ সন্ত্রাসী এবং সেনাবাহিনীর মধ্যে একধরনের সাংঘর্ষিক অবস্থান তৈরির অভিযোগ উঠে পশতুনদের বিরুদ্ধে।

 

বিচারবহির্ভূত সব হত্যাকাণ্ডের অভিযোগের তদন্তের দাবি জানায় পিটিএম। পাকিস্তান সেনাবাহিনী ভয়ভীতি প্রদর্শন করে স্থানীয়দের লোকচক্ষুর অন্তরালে যেতে বাধ্য করে; ভীতি প্রদর্শনপূর্বক এই অন্তর্ধান কৌশলের অবসান চায় তারা। এছাড়া পশতিন এবং তার সমর্থকরা পুরনো মান্ধাতা আমলের উপজাতীয় আইন সংস্কার করতে সরকারের ওপর চাপ প্রয়োগ শুরু করে।

 

পশতুনরা বলছেন, এই আইনের ফলে তাদের মৌলিক নাগরিক অধিকার লঙ্ঘন করছে সরকার। এর মধ্য অন্যতম সামষ্টিক দায়বদ্ধতা আইন। এ আইনের মাধ্যমে সমাজের, গোত্রের বা পরিবারের কোনো এক সদস্য অপরাধ করলে পুরো সম্প্রদায়, পরিবার এমনকি

Close