আন্তর্জাতিক

অভিবাসী শ্রমিকদের চাকরিতে বহাল রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান

অভিবাসী শ্রমিকদের চাকরিতে বহাল রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান

করোনা মহামারিতে অভিবাসী শ্রমিকদের চাকরি বহাল রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বুধবার (৮ জুলাই) ডিজিটাল প্লাটফর্মে আইএলও আয়োজিত ‘গ্লোবাল লিডারস ডে’ ভার্চুয়াল অনুষ্ঠানে ভিডিও বার্তায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় অভিবাসী শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্ব নেতাদের শক্ত পদক্ষেপ নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সঙ্কট উত্তরণে তিনটি প্রস্তাবও দেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া তিন দফা প্রস্তাবগুলো হলো- ১. এই সঙ্কটের সময় বিদেশের বাজারে অভিবাসী শ্রমিকদের চাকরি বহাল রাখতে হবে। ২. যদি অব্যাহতি দিতেই হয় তবে শ্রমিকদের সুরক্ষা এবং স্বাস্থ্য সুবিধাসহ ক্ষতিপূরণ এবং অন্যান্য বরখাস্ত সুবিধাগুলো নিশ্চিত করতে হবে। ৩. মহামারির পরে অর্থনীতিকে সক্রিয় করতে এই কর্মীদের পুনরায় নিয়োগ দিতে হবে।

তিনি আরো জানান, কোভিড-১৯ মহামারি বিভিন্ন দেশকে ক্ষতিগ্রস্থ করেছে। বিশেষ করে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে শ্রমিকগণ। তাই এই বিপর্যয়ে বিশ্বকে জোড়ালো পদক্ষেপ নেয়ার আহ্বানও জানান প্রধানমন্ত্রী। এছাড়া করোনাভাইরাসে সৃষ্ট মহামারি এখন কেবল স্বাস্থ্য সমস্যা নয় বরং এটি এখন পূর্ণাঙ্গ বৈশ্বিক অর্থনৈতিক ও সামাজিক সঙ্কটে রূপ নিয়েছে বলেও জানান শেখ হাসিনা।বিশ্বনেতাদের মধ্যে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়-ইন, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী সাবেক সেনাপ্রধান প্রায়ুথ চান-ওচা, সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লফবেন এবং জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আইএলও আয়োজিত ‘গ্লোবাল লিডারস ডে’র ভার্চুয়াল অনুষ্ঠানে ভিডিও বার্তা প্রদান করেন।

সূত্র ডিবিসি নিউজ

 

Close
Close